মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিরাপত্তা চেয়ে পুলিশের কাছে রমেক পরিচালকের আবেদন

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ২১:৩৬

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সদ্য বদলি হওয়া পরিচালক শরীফুল হাসান নিরাপত্তা চেয়ে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছেন। রংপুর মহানগর পুলিশ কমিশনারের কাছে বুধবার (২৫ জানুয়ারি) এ আবেদনের কপি ইত্তেফাকের কাছে বৃহস্পতিবার পৌছেছে। তবে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার বলেছেন এমন কোনো আবেদনের চিঠি আমার হাতে পৌছেনি।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারীরা পরিচালককে অপসারণের জন্য গত সোমবার ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছিলেন। বেঁধে দেওয়া সময়সীমা পার হওয়ার আগেই হাসপাতালের পরিচালক শরীফুল হাসানকে ওই পদ থেকে সরিয়ে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক পদে বদলি করা হয়।

নিরাপত্তা চেয়ে পুলিশকে পাঠানো আবেদন। ছবি: ইত্তেফাক

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের হাসপাতালের পরিচালক শরীফুল হাসান সাদা কাগজে হাতে লেখা ও সই করা আবেদনে উল্লেখ করেছেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সচল ও গতিশীল রাখার জন্য সঠিকভাবে বাজেট পেশ করা অত্যন্ত জরুরি। নতুবা আগামী অর্থ বছরের বাজেট প্রাপ্তিতে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল বড় ধরনের নিয়মতান্ত্রিক ঝুঁকির মধ্যে পড়তে পারে। বাজেট উপস্থাপনের শেষ দিন ২৬ জানুয়ারি বৃহস্পতিবার। কাজটি করে যেতে না পারলে বড় ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। এছাড়া বর্তমানে নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে চিঠিতে তিনি উল্লেখ করেন।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন পরিচালকের পদে পদায়ন করা হয়নি। হাসপাতালের পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। চতুর্থ শ্রেণির কর্মচারীদের কোনো বিক্ষোভ কর্মসূচিও নেই।বৃহস্পতিবার দুপুরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ভবনের সামনে একটি পুলিশের গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সাবেক রমেক পরিচালক শরীফুল হাসান। ফাইল ছবি

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের উপপরিচালক আ.ম. আখতারুজ্জামান বলেন, পরিচালক স্যারের বদলির আদেশ জারি করা হলেও নতুন করে পরিচালক এখনো পদায়ন করা হয়নি।

রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার নূরে আলম মিনা বলেন, এ পর্যন্ত আমি পরিচালকের কোনো লিখিত আবেদন হাতে পাইনি। যেহেতু তিনি (শরীফুল হাসান) সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।সে জন্য তার নিরাপত্তার বিষয়টি দেখতে পুলিশ সবসময় খোঁজ খবর রাখছে।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়মতান্ত্রিকভাবে জনবল সরবরাহের দরপত্র বিজ্ঞপ্তি পরিচালক পত্রিকায় প্রকাশ করায় পরিচালকের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে বিক্ষোভ মিছিল করেছে সেখানে কর্মরত চতুর্থ শ্রেণির কর্মচারীরা।এ সময় কর্মচারীরা পরিচালকের দ্রুত অপসারণ চান। গত ২২ জানুয়ারি রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক শরীফুল হাসানের বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে চতুর্থ শ্রেণির কর্মচারীরা আন্দোলনের ডাকে। ২৩ জানুয়ারি তার অপসারণে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেয় হয়। এ আলটিমেটাম দেওয়ার ২৪ ঘণ্টা পার না হতেই পরিচালককে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক পদে বদলি করা হয়। একই দিন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের (পারসোনাল-২ শাখা) সিনিয়র সহকারী সচিব আলমগীর কবীরের স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক বুধবার (২৪ জানুয়ারি) রাতে হোয়াটঅ্যাপসের মাধ্যমে ইত্তেফাককে শরীফুল হাসান নিরাপত্তা চেয়ে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে আবেদন পত্রের একটি ছায়া কপি পাঠিয়েছেন। এ নিয়ে তার বক্তব্য জানতে চেয়ে বৃহস্পতিবার সন্ধায় শরীফুল হাসানের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলে মোবাইল বন্ধ পাওয়া যায়।

ইত্তেফাক/পিও