সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সোমালিয়ায় আইএস নেতা নিহত, দাবি যুক্তরাষ্ট্রের

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:২৮

গুরুত্বপূর্ণ আইএস নেতাকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমালিয়ায় মার্কিন বাহিনী স্পেশাল অপারেশন চালিয়েছিল। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে জানিয়েছে, দীর্ঘ পরিকল্পনার পর ওই অপারেশন চালিয়েছিল দেশের সেনা। উত্তর সোমালিয়ার একেবারে প্রান্তিক এক অঞ্চলে এই অপারেশন চালানো হয়েছে। নিহত আইএস এর আঞ্চলিক নেতা বিলাল আর সুদানি। 

বিলাল শুধু সোমালিয়া নয়, গোটা এলাকার আইএস সংগঠনকে চালনা করতো। বৃহস্পতিবার সাংবাদিকদের ডেকে এই খবর জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। 

সোমালিয়ায় মার্কিন বাহিনী স্পেশাল অপারেশন চালিয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই অপারেশন চালানো হয়েছিল। সূত্রের দাবি, পাহাড়ের গুহায় লুকিয়ে ছিল আল সুদানি। মার্কিন বাহিনী সেখানে পৌঁছানোর পর অন্তত ১০ আইএস যোদ্ধার সঙ্গে তাদের তুমুল লড়াই হয়। 

তাদের সকলকে হত্যা করার পর সুদানিকে মারা হয়। অপারেশনে কোনো সাধারণ মানুষের মৃত্যু হয়নি। কেবলমাত্র একজন মার্কিন সেনা আহত হয়েছেন। তাকে একটি সেনার কুকুর আক্রমণ করেছিল।

আইএস সংগঠনে যোগ দেওয়ার আগে আল কায়দার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিল বিলাল।

যুক্তরাষ্ট্রের দাবি, আইএস সংগঠনে যোগ দেওয়ার আগে আল কায়দার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিল বিলাল। আল শাবাবে যোদ্ধাদের প্রশিক্ষণ ও যোগদানের দায়িত্ব ছিল তার। পরে আল কায়দা ছেড়ে আইস সংগঠনে যোগ দেয় সুদানি। আফ্রিকা ও আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্বে ছিলেন তিনি। এই গোটা অঞ্চলের অপারেশনের ফান্ড তিনি জোগাড় করতেন।

ইত্তেফাক/ডিএস