শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সোনাদিয়ায় বাঘসদৃশ প্রাণী, দ্বীপজুড়ে আতঙ্ক

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩, ২২:৩৮

কক্সবাজারের সোনাদিয়ায় বাঘ দেখা গেছে বলে দাবি করেছেন স্থানীয়রা। মহেশখালীর বিচ্ছিন্ন দ্বীপ সোনাদিয়ায় খালের মাঝখান থেকে প্যারাবনের দিকে তাক করা একটি ক্যামেরার লেন্সে ধরা পড়েছে বাঘের অবয়ব। এ ঘটনা প্রচারের পর এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

ছবিতে দেখা যায়, সোনাদিয়ার প্যারাবন থেকে বের হয়ে খালের কিনারায় দাঁড়িয়ে আছে বাঘটি। ক্যামেরার লেন্স ও সূর্যের রশ্মি মুখোমুখি হওয়ায় স্তন্যপায়ী এ প্রাণীটি কিছুটা অষ্পষ্ট।

বনবিভাগের সহযোগী বননিরাপত্তা সংরক্ষণ কমিটির সদস্য মোহাম্মদ ফরহাদ ছবিটি তুলেছেন।

ফরহাদ জানান, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সোনাদিয়ায় তারা টহলে যাচ্ছিলেন। খাল বেয়ে যাওয়া নৌকায় বনবিভাগের সদস্যরাও ছিলেন। হঠাৎ প্যারাবনের দিকে চোখ পড়তেই দেখতে পান বাঘ। ছবি তুলতে শুরু করেন তিনি। ভিডিও করেন। তবে সূর্যের মুখোমুখি হওয়ায় প্রাণীটিকে কোনোভাবেই লেন্সে কব্জা করতে পারছিলেন না।

পরে সবাই মিলে ছবি বিশ্লেষণ করে জানান, ছবির স্তন্যপায়ী প্রাণীটি বাঘ। তবে প্রাথমিক ধারণা, এটি একটি মেছোবাঘ। সাইজে একটা বড় কুকুরের সমান।

তবে ছবিটি বাঘের আকৃতির সঙ্গে মেলাতে পারলেও ফরহাদরা এখনো নিশ্চিত নন যে, এটি মেছো নাকি আসল বাঘ। মেছো বাঘ যদি হয় তবে ভয়ের কিছু নেই বলে দাবি বনকর্মীদের।

কুতুবজোম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান অ্যাডভোকেট শেখ কামাল বলেন, এটি মেছোবাঘ বা বনবিড়াল—বনবিভাগের এমন কথায় বিশ্বাস করতে পারছেন না সোনাদিয়ার বাসিন্দারা। যে ছবি প্রকাশ পেয়েছে, তা দেখে সোনাদিয়ার মানুষ আতঙ্কে আছেন।

উপকূলীয় বনবিভাগ চট্টগ্রামের মহেশখালীর গোরকঘাটা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা এম আনিসুর রহমান বলেন, আমাদের টহলটিম বাঘাকৃতির প্রাণীটি স্বচক্ষে দেখেছে। তারা জানিয়েছেন, এটা বনবিড়ালের বড় প্রজাতি। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

জানতে চাইলে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, উপকূলীয় বনের মহেশখালী ও কক্সবাজারের উপকূলের বনে বনবিড়াল ও মেছোবাঘের বিচরণ রয়েছে। মাঝে মধ্যে সাইজে বড় মেছোবাঘ ও বনবিড়ালের দেখা মিলে। হঠাৎ দেখলে এগুলোকে বাঘ বা চিতাবাঘ বলে ভুল করেন অনেকে।

তিনি আরও বলেন, গত কয়েক বছরের বেশ কয়েকটি মেছোবাঘ ও বনবিড়াল মানুষের কবল থেকে উদ্ধার করে ডুলাহাজারা সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। সোনাদিয়া দ্বীপে দেখা মেলা বাঘের অবয়বের প্রাণীটি এ দু প্রজাতির কোনো একটি। এখানে বাঘের অস্তিত্ব সহজতর নয়। এরপরও উপকূলীয় বনকর্মী ও আমরা এলাকায় নজর রাখছি।

ইত্তেফাক/এমএএম