বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বিশ্বব্যাপী পড়ার সুযোগ করে দিয়েছেন: নাছিম

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩, ২৩:০২

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, আজ বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা বিশ্বের অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সঙ্গে পড়াশোনা করে বাংলাদেশের মুখ উজ্জ্বল করছে, আমাদের দেশের মর্যাদা বাড়াচ্ছে।

তিনি বলেন, বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের সন্তানেরা পড়াশোনা করছে। এই সব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। তিনি ছাত্র-ছাত্রীদের বিশ্বমানের তৈরি করার জন্য ও উচ্চ শিক্ষায় বিশ্বব্যাপী পড়ার জন্য ব্যাপক সুযোগ তৈরি করে দিয়েছেন।

শুক্রবার সকালে অস্ট্রেলিয়ার নিউ ক্যাসেল ইউনিভার্সিটিতে বাংলাদেশ থেকে আগত কৃষি বিষয়ে উচ্চ শিক্ষার্থে অধ্যয়নরত নিউ ক্যাসেল ইউনিভার্সিটির ২৫ জন পিএইচডি ফেলো ও বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে। বাংলাদেশ বিশ্বমানের শিক্ষার্থী তৈরি করছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ছাত্রছাত্রীরা শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সুযোগ পাচ্ছে। কর্মক্ষেত্রেও আমাদের সন্তানদের ব্যাপক সুযোগ দেওয়া হয়। পড়াশোনার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময় শিক্ষার্থীদের সহযোগিতা করে।

নাছিম বলেন, কৃষিবিদদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মানিত করে গিয়েছিলেন। এখন তার কন্যা শেখ হাসিনাও কৃষিবিদদের তাদের উপযুক্ত সম্মান দিচ্ছেন।কৃষি বিষয়ে যারা দেশের বাহিরে পড়াশোনা করছে তারা ভালো করছে। তাদেরকে বিভিন্নভাবে সরকার সহযোগিতা করছে।

পিএইচডি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিয়ে সুযোগ, সমস্যা ও সম্ভাবনার কথা মন দিয়ে শুনেন বাহাউদ্দিন নাছিম। পরবর্তীতে তিনি নিউ ক্যাসেল ইউনিভার্সিটির কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এন্ড এনভারমেন্ট এর ডিক্টেটর এবং গ্লোবাল ইনোভেশন চেয়ার প্রফেসর অজয়ান ভিনুর সাথে সার্বিক বিষয়ে আলোচনা করেন। আলোচনায় তিনি বাংলাদেশ থেকে আগত ছাত্রদের সমস্যাগুলো, উচ্চ শিক্ষার্থে এবং কৃষি গবেষণায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয়ের দ্বিপাক্ষিক দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করার উপর জোর দেন।

এই আলোচনায় আরো অংশ নেন কৃষিবিদ ইনস্টিটিটশন অস্ট্রেলিয়ার সভাপতি এবং ইউনিভার্সিটি অফ সিডনির প্ল্যান্ট ব্রিডার গবেষক ড. আব্দুস সাদেক।

ইত্তেফাক/এমএএম