রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টুর্নামেন্টের সব অফিসিয়ালই নারী!

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ০৯:৩৩

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টটি গড়তে যাচ্ছে অনন্য এক ইতিহাস। ১০ দলের টুর্নামেন্টের সব আম্পায়ার এবং ম্যাচ অফিসিয়ালই থাকবেন নারী। এর আগে এমনটা কখনোই ঘটেনি।

মেয়েদের বিভিন্ন টুর্নামেন্টেও এতদিন নারী আম্পায়ারদের পাশাপাশি পুরুষ আম্পায়াররাও দায়িত্ব পালন করেছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আসন্ন আসরে কোনো পুরুষ অফিসিয়ালের দায়িত্বে থাকছেন না।

গতকাল আইসিসি ঘোষণা করেছে, টুর্নামেন্টের সব অফিসিয়ালই থাকবেন নারী। টুর্নামেন্ট পরিচালনার জন্য মোট ১৩ জন ম্যাচ অফিসিয়াল নির্বাচন করা হয়েছে। তাদের প্রত্যেকেই নারী। এর মধ্যে ১০ জন আম্পায়ার, বাকি ৩ জন থাকবেন ম্যাচ রেফারির দায়িত্বে।

শতভাগ নারী ম্যাচ অফিসিয়ালদের দিয়ে টুর্নামেন্ট পরিচালনার সিদ্ধান্ত ঘোষণার পর আইসিসির মহাব্যবস্থাপক ওয়াসিম খান বলেছেন, ‘আমরা কী ভাবছি তার পরিচয় এই সিদ্ধান্ত। আমরা চাই, ছেলেরা এবং মেয়েরা সমান সুযোগ পাক। আমরা সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি। আমরা সারা বিশ্বেই নারী আম্পায়ারদের সুযোগ করে দিতে চাই।’

যে ১৩ জন ম্যাচ অফিসিয়াল নির্বাচিত হয়েছেন, তার সাত জনই বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন প্রথম বারের মতো। নারী আম্পায়ারদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ ক্লেয়ার পোলোসাক। যিনি সেই ২০১৬ বিশ্বকাপ থেকে মেয়েদের ক্রিকেটের সব কটি বিশ্ব আসরেই ম্যাচ পরিচালনা করেছেন। আম্পায়ার তালিকায় সবচেয়ে কমবয়সী অ্যানা হ্যারিস। তার বয়স মাত্র ২৪!

ইত্তেফাক/এসএস