শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অর্থনৈতিক দুর্দশার মধ্যেই বাড়লো পাকিস্তানে জ্বালানির দাম

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ১৭:২৭

অর্থনৈতিক দুর্দশার দিন পার করছে পাকিস্তান। চলতি সপ্তাহেই পাকিস্তানের মুদ্রার ব্যাপক দরপতন হয়। এর মধ্যেই দেশটি এবার পেট্রল ও ডিজেলের দাম বাড়ালো। খবর আল-জাজিরার। 

রোববার (২৯ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার বলেছেন, পেট্রলের দাম প্রতি লিটারে ৩৫ রুপি বেড়ে ২৪৯ দশমিক ৮০ রুপি হবে এবং ডিজেল প্রতি লিটারে ২৬২ দশমিক ৮ রুপি হবে।

দেশটির মন্ত্রীর এই ঘোষণার ১০ মিনিট পরেই দেশটির স্থানীয় সময় ১১ টা থেকে নতুন এই মূল্য কার্যকর হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

দার বলেন, আমাদের আন্তর্জাতিক তেলের দাম বৃদ্ধি এবং রুপির মূল্যহ্রাসকে বিবেচনায় নিতে হবে, তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিকে তাৎক্ষণিকভাবে এই দাম বৃদ্ধি করা হচ্ছে। কেননা তারা জানিয়েছে, মূল্যবৃদ্ধির প্রত্যাশায় কৃত্রিম ঘাটতি এবং জ্বালানি মজুদ করার খবর পাওয়া গেছে। তাই তা মোকাবিলা করতেই এই পদক্ষেপ।  

মন্ত্রীর এই ঘোষণার পরেই দেশটির বিভিন্ন পেট্রোল স্টেশনের বাইরে মানুষের দীর্ঘ লাইনের খবর পাওয়া গেছে।

পাকিস্তানের ফেডারেল ব্যুরো অফ রেভিনিউর সাবেক চেয়ারম্যান শব্বার জাইদি টুইটারে পোস্ট করেছেন, দরিদ্র লোকেরা কীভাবে বাঁচবে? কেন এই জাতি দরিদ্র ও মধ্যবিত্তদের জীবনের এই সহজ প্রশ্নে এতোটা অনুভূতিহীন।  

লাহোরের বাসিন্দা জারতাজ রাঠোর টুইটারে বলেন, ‘দুঃখজনকভাবে এই মুদ্রাস্ফীতি মানুষের জীবন কেড়ে নেবে। তারা (সরকারি কর্মকর্তারা) তাদের বিলাসিতা ব্যয় কমাচ্ছে না। যার ফলে মুদ্রাস্ফীতির সমস্ত বোঝা এবং প্রতিবন্ধকতা জনগণের জন্য থাকবে- যারা বিশাল কর প্রদান করছে।’

ইত্তেফাক/এফএস/এএএম