শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৩:০৩

অধিনায়ক টেম্বা বাভুমার সেঞ্চুরিতে এক ম্যাচ বাকি রেখেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা।

রোববার (২৯ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে হারিয়েছে সফরকারী ইংল্যান্ডকে। বাভুমা খেলেছেন ১০৯ রানের নান্দনিক এক ইনিংস। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। এছাড়া এই ম্যাচে জয় পেয়ে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার দৌঁড়ে ভালোভাবেই টিকে থাকলো দক্ষিণ আফ্রিকা।

ব্লুমফন্টেইনে টস জিতে প্রথমে বোলিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে ভালো শুরু পায়নি ইংল্যান্ড। দলীয় ৩৩ রানের মধ্যে প্যাভিলিয়নে ফেরত যান দুই ওপেনার জেসন রয় ও ডেভিড মালান। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করা জেসন রয়কে ৯ রানে বিদায় করেন পেসার লুঙ্গি এনগিদি। আরেক পেসার ওয়েইন পার্নেলের শিকার হন ১২ রান করা মালান।

এরপর মিডল-অর্ডার ব্যাটারদের দৃঢ়তায় শুরুর  ধাক্কা কাটিয়ে ওঠে ইংল্যান্ড। তৃতীয় উইকেটে বেন ডাকেটকে নিয়ে ৪৯ রান যোগ করার পর অধিনায়ক জস বাটলারের সঙ্গে ৭৩ রান তুলেন হ্যারি ব্রুক। ততক্ষণে ইংল্যান্ডের রান দেড়শ অতিক্রম করে।  

ডাকেট ২০ রানে ফিরলেও, ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান ব্রুক। দক্ষিণ আফ্রিকার স্পিনার এইডেন মার্করামের শিকার হয়ে ৮০ রানে আউট হন তিনি। ৭৫ বল খেলে ৭টি চার ও ৪টি ছক্কা মারেন ব্রুক। 
 
পঞ্চম উইকেটে শতরানের জুটি গড়ে ইংল্যান্ডের বড় সংগ্রহের পথ তৈরি করেন বাটলার ও মঈন আলি। ৮৫ বলে ১০১ রান যোগ করেন তারা। মঈনকে ৫১ রানে থামিয়ে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক-থ্রু এনে দেন এনরিখ নর্টজে।

মঈনের বিদায়ে ক্রিজে এসে ১৪ রানের বেশি করতে পারেননি ক্রিস ওকস। তবে সপ্তম উইকেটে বাটলারের সঙ্গে দলের স্কোরে ৩৪ বলে ৫৪ রান যোগ করেন স্যাম কারান। ১ চার ও ৩ ছক্কায় ১৭ বলে ২৮ রান করেন কারান।

ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করে ইংল্যান্ডকে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৪২ রানের বড় সংগ্রহ এনে দেন বাটলার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান ইংল্যান্ডের। ৮ চার ও ৩ ছক্কায় ৮২ বলে ৯৪ রান নিয়ে অপরাজিত থাকেন এই ইনিংসে ২৩তম অর্ধশতক করা বাটলার। দক্ষিণ আফ্রিকার নর্টজে ৬৪ রানে ২ উইকেট নেন।

জয়ের জন্য ৩৪৩ রানের বড় টার্গেটে ভালো সূচনা পায় দক্ষিণ আফ্রিকা। ১২ ওভার ব্যাট করে ৭৭ রান যোগ করেন কুইন্টন ডি কক ও অধিনায়ক টেম্বা বাভুমা। ডি কককে ৩১ রানে থামিয়ে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন পেসার অলি স্টোন।

ডি ককের বিদায়ের পরও দক্ষিণ আফ্রিকার রান তোলায় ভাটা পড়েনি। দ্বিতীয় উইকেটে ৯১ বলে ৯৭ রান যোগ করেন বাভুমা ও গত ম্যাচে সেঞ্চুরি করা রাসি ভ্যান ডার ডুসেন। এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান বাভুমা। তিন অংকে পা রাখার পর পর কারানের বলে বোল্ড হয়ে ১০৯ রানে বিদায় নেওয়া বাভুমা ১০২ বল খেলে ১৪ চার ও ১ ছয় মরেন।

বাভুমার ফেরার ৯ বল পর থামেন ডুসেনও। স্পিনার আদিল রশিদের শিকার হয়ে ৩৮ রান করে ফেরেন  ডুসেন। এরপর চতুর্থ উইকেটে হেনরিখ ক্লাসেনকে নিয়ে ৫৫ ও পঞ্চম উইকেটে ডেভিড মিলারের সাথে ৪৯ রান যোগ করে দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে রাখেন মার্করাম।

মার্করাম ৪৯ ও ক্লাসেন ২৭ রানে আউট হলেও দক্ষিণ আফ্রিকার ভরসা ছিলেন মিলার। ৫ উইকেট হাতে নিয়ে শেষ ৮ ওভারে ৫৯ রান দরকার পড়ে দক্ষিণ আফ্রিকার।

ষষ্ঠ উইকেটে ৪৭ বলে ৬৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে দুর্দান্ত জয়ের স্বাদ দেন মিলার ও মার্কো জানসেন। ২ চার ও ৩ ছক্কায় ৩৭ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন  মিলার। ২৯ বলে ৩২ রানে অপরাজিত থাকেন জানসেন। ১টি করে চার-ছয় মারেন জানসেন। ইংল্যান্ডের স্টোন-রশিদ ২টি করে উইকেট নেন।

আগামী পহেলা ফেব্রুয়ারি কিম্বার্লিতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

ইত্তেফাক/এসএস