শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত অস্ট্রেলিয়ার কোচ আর্নল্ড

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:৪৩

পরবর্তী ফিফা বিশ্বকাপ পর্যন্ত অস্ট্রেলিয়া জাতীয় দলের দায়িত্বে থাকার ঘোষণা দিয়েছেন কোচ গ্রাহাম আর্নল্ড। কাতার বিশ্বকাপে আর্নল্ডের অধীনে সকারুজা কাতার বিশ্বকাপের নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল। তবে শেষ ষোল থেকে তাদের বিদায় নিতে হয় অস্ট্রেলিয়াকে।

বিশ্বকাপ বাছাইপর্বে সকারুজরা যোগ্যতার পরিচয় রাখতে না পারায় আর্নল্ড বিদায়ের শঙ্কায় পড়েছিলেন। কিন্তু ডেনমার্ক ও তিউনিশিয়ার বিরুদ্ধে কাতারে গ্রুপ পর্বে জয়ের পর আর্নল্ডের উপর আবারো ফুটবল অস্ট্রেলিয়ার আস্থা ফিরে আসে। এ নিয়ে দ্বিতীয়বারের মত বিশ্বকাপের নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল সকারুজরা। শেষ ষোলতে অবশ্য আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে তাদের বিদায় নিতে হয়েছে।

আর্নল্ড জানিয়েছেন নতুন করে চার বছরের চুক্তিতে তিনি স্বাক্ষর করেছেন। ২০২৬ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে পৌঁছে দেয়াই এখন তার মূল লক্ষ্য। এক বিবৃতিতে আর্নল্ড বলেন, ‘আমি অস্ট্রেলিয়াকে ভালবাসি, অস্ট্রেলিয়ান ফুটবলকে ভালবাসি। আমি এবং আমার পুরো কোচিং স্টাফ দল কাতারে যে উচ্ছাস, গর্ব ও অর্জনের অনুভূতি অনুভব করেছি তা ফুটবলে অন্য কোন কিছুর সাথেই তুলনা করা যাবেনা। এটা না হলে কোচের পদে থাকার ক্ষুধা এতটা শক্তিশালী হতোনা। আমি জানি অস্ট্রেলিয়ান ফুটবলকে দেবার মত আরো অনেক কিছুই আমার মধ্যে আছে।’

গ্রাহাম আর্নল্ড

ফুটবল অস্ট্রেলিয়া প্রধান ক্রিস নিকু বলেন, গ্রাহামের রেকর্ড অনবদ্য। যা অনেকের থেকে তাকে এগিয়ে রেখেছে। খেলোয়াড় হিসেবে আর্নল্ড অস্ট্রেলিয়া জাতীয় দলের জার্সি গায়ে ৫৬টি ম্যাচ খেলেছেন। ২০১৮ সাল থেকে তিনি সকারুজদের কোচের দায়িত্বে আছেন।

 

ইত্তেফাক/জেডএইচ