শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা দলে বাংলাদেশের স্বর্ণা

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ০০:১৪

দক্ষিণ আফ্রিকায় আইসিসি অনূর্ধ্ব-১৯ প্রথম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা অবস্থায়ই একটা সুখবর পান স্বর্ণা আক্তার। দলের আরো তিন সতীর্থের সঙ্গে স্বর্ণা ডাক পান বাংলাদেশের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। টুর্নামেন্ট শেষে পেলেন আরো একটি সুসংবাদ।  আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে টুর্নামেন্টের সেরা একাদশে ঠাঁই হয়েছে স্বর্ণার।

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছিল অবিশ্বাস্য, পরাশক্তি অস্ট্রেলিয়াকে হারিয়ে। পরের দুই ম্যাচেও জিতে গ্রুপ-সেরা হয়েই পূর্ণ ৪ পয়েন্ট হাতে রেখে পরের ধাপে পা রাখে স্বর্ণা আক্তারদের বাংলাদেশ। দলের সেই সাফল্যের মূলে ছিলেন স্বর্ণা। ১৬ বছর বয়সি এই স্পিন অলরাউন্ডার নিজের সামর্থ্যের প্রমাণ রাখেন সুপার সিক্স গ্রুপ-১-এও। কিন্তু দুর্ভাগ্য তার, দুর্ভাগ্য বাংলাদেশের, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচে হেরেই স্বর্ণাদের শিরোপার স্বপ্ন গুঁড়িয়ে যায়। বাংলাদেশ সেমিফাইনালেই উঠতে পারেনি। তার পরও টুর্নামেন্টের সেরা একাদশে ঠিকই নিজের নামটি তুলে নিয়েছেন স্বর্ণা। গতকাল টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। তাতে জায়গা হয়েছে চ্যাম্পিয়ন হওয়া ভারতের তিন জনের। রানার্সআপ ইংল্যান্ডেরও তিন জন আছেন সেরা একাদশে। মানে, ১১ জনের ছয় জনই দুই দেশের। বাকি পাঁচ জন ভিন্ন পাঁচটি দেশের। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও শ্রীলঙ্কা—এই পাঁচ দেশের এক জন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন দলে। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রয়েছেন পাকিস্তানের আনোশা নাসির।

টুর্নামেন্টে বাংলাদেশ মোট পাঁচটি ম্যাচ খেলেছে। সেই পাঁচ ম্যাচে স্বর্ণা ব্যাট হাতে করেছেন ১৫৭.৭২ স্ট্রাইকরেটে ১৫৩ রান। প্রতিটি ম্যাচেই তিনি অন্তত ২০ রানের ইনিংস খেলেছেন। টুর্নামেন্টে স্বর্ণা মোট ৬টি ছক্কা মারেন। তার চেয়ে বেশি, ৭টি ছক্কা মেরেছেন মাত্র এক জন, চ্যাম্পিয়ন ভারতের অধিনায়ক শেফালি ভার্মা। দল সেমিফাইনালের আগে বিদায় নিলেও স্বর্ণা এখনো দক্ষিণ আফ্রিকাতেই রয়ে গেছেন। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে এই দক্ষিণ আফ্রিকায়ই যে বসতে যাচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের জন্য বাংলাদেশ দলে ডাক পেয়েছেন বলেই স্বর্ণা দক্ষিণ আফ্রিকায় রয়ে গেছেন।

ইত্তেফাক/ইআ