শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রেফারিকে ঘুষি মেরে ৩০ বছর নিষিদ্ধ!

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১১:১৫

রেফারির সিদ্ধান্তের প্রতিবাদে প্রায়ই ফুটবলাররা মেজাজ হারিয়ে ফেলেন। মাথা গরম করে রেফারিকে ধাক্কা মারা, গালাগালি করা তো মামলি ব্যাপার। এমনকি রেফারির গায়ে হাত তোলার ঘটনাও ঘটে। সেজন্য ফুটবলারদের শাস্তিও হয়। কিন্তু রেফারিকে ঘুষি মারার অপরাধে কোনো ফুটবলারকে ৩০ বছরের জন্য নিষিদ্ধ করা! এমন বিচিত্র ঘটনা ফুটবল ইতিহাসে আগে কখনো ঘটেছিল কি না সন্দেহ আছে।

তবে কিলিয়ান এমবাপ্পেদের ফ্রান্সে এবার এই অদ্ভুত ঘটনাই ঘটলো। রেফারিকে ঘুষি মারার জন্য দেশটির এক ফুটবলারকে ৩০ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ফ্রান্সের লোরিয়েত জেলার ফুটবল শৃঙ্খলা কমিটি! ওই ফুটবলারের নাম অবশ্য জানানো হয়নি। আয়োজকরা তাকে শুধু ‘ফ্যানাটিক’ ফুটবলার হিসেবে আখ্যায়িত করেছে।

রেফারিকে ঘুষি মারার কাণ্ডটা ঘটে গত ৮ জানুয়ারি লোরিয়েত কাপে, গাতিনায়েস অ্যাঁতেত স্পোর্টিভা ও অলিভেত ক্লাবের মধ্যকার ম্যাচে। ম্যাচে প্রতিপক্ষকে ফাউল করার অপরাধে ওই ফুটবলারকে লাল কার্ড দেখান রেফারি বুরাক তাসের। কিন্তু  ফুটবলার লাল কার্ড মেনে নিতে পারেননি। ৩৫ বছর বয়সি ওই ফুটবলার ক্ষেপে গিয়ে রেফারির মুখে ঘুষি মেরে বসেন। রেফারি বুকার বেশ আঘাত পান, ব্যথায় দুইদিন কোনো কাজ করতে পারেননি তিনি।

শুধু ওই ফুটবলারকেই নয়, তার অপরাধের শাস্তি পেতে হয়েছে ক্লাব গাতিনায়েস অ্যাঁতেত স্পোর্টিভাকেও। ক্লাবটিকে ১ হাজার ১০০ ইউরো জরিমানা করা হয়েছে, পাশাপাশি আগামী তিন বছরের জন্য লোরিয়েত কাপে নিষিদ্ধ করা হয়েছে। ২৫ মিনিটের মাথায় বন্ধ হয়ে যাওয়া ম্যাচটিতেও প্রতিপক্ষ অলিভেতকে ৩-০ গোলে জয়ী ঘোষণা করা হয়!

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন