শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশের প্রথম উপজেলা হিসেবে স্মার্ট শিবচরের কার্যক্রম উদ্বোধন

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ২২:২৩

দেশের প্রথম উপজেলা হিসেবে স্মার্ট শিবচরের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শিবচরের চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে মাদারীপুর উৎসবের শেষদিনে ‘স্মার্ট শিবচর উপজেলার কার্যক্রমের অংশ হিসেবে উপজেলাজুড়ে ৮৮০টি সিসিটিভি ক্যামেরার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি স্মার্ট শিবচরের কার্যক্রম উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ (শিবচর) আসনের ৬ বারের সফল সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী লিটন। 

মাদারীপুর জেলার সৎ ও সুযোগ্য জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান এমপি, কাজী নাবিল আহমেদ এমপি, বেগম নাহিদ ইজাহার খান এমপি, বেগম খাদিজাতুল আলম এমপি।

এছাড়াও জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, পুলিশ সুপার মোঃ মাসুদ আলম,  উপজেলা চেয়ারম্যান লতিফ মোল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল ইসলাম, পৌর মেয়র আওলাদ হোসেন খানসহ আরও অনেকেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, মাদারীপুরের শিবচরে সুন্দর স্মার্ট অনুকূল থাকায় স্মার্ট অর্থনীতির অঞ্চল হিসেবে দেশের বড় বড় উদ্যোক্তাদের পদ্মারপাড়ে বিনোয়োগের অনুরোধ করা হবে। যা দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখবে। 

তিনি আরও বলেন, শিবচরের কুতুবপুরে ৭০ একর জায়গায় ওপর ১৫০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি ও সফটওয়্যার নেকনোলজি পার্ক। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আগামীর স্মার্ট বাংলাদেশে পৌঁছানো সম্ভব। দেশের মধ্যে প্রথম এই ইনস্টিটিউট শিবচরে হচ্ছে। আর এই শিবচরকে প্রথম স্মার্ট উপজেলা ঘোষণা দেয়া হয়। অন্যান্য উপজেলার রোল মডেল এই শিবচর উপজেলা। এখান থেকে বাকি উপজেলার কর্মকর্তা, জনপ্রতিনিধি শিক্ষা লাভ করে দ্রুত স্মার্ট উপজেলায় রূপান্তর হতে পারবেন।

প্রধান বক্তা চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, শিবচর একসময় অবহেলিত এক উপজেলা ছিল। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কারণে আমরা আধুনিক উন্নত উপজেলার দিকে এগিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশের কথা বলছেন তার কার্যক্রম আজ শিবচর থেকে শুরু হলো। আমি তাই সবাইকে ধন্যবাদ জানাই।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করেছি। স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি এর চারটি মূলস্তম্ভ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, প্রযুক্তিনির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ।

জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গঠনে যে টাইমলাইন দিয়েছেন তার আগেই আমরা মাদারীপুরকে স্মার্ট হিসেবে গড়ে তুলবো। বিশেষ করে চীফ হুইপ স্যারের চিন্তা ও পরিকল্পনায় অনেক স্মার্ট তাই সহজেই এ লক্ষ্য অর্জন সম্ভব হবে।

ইত্তেফাক/এএএম