রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘সবকিছুর সুন্দর সমাধান প্রয়োজন’

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৯

একদিকে যেমন ‘পাঠান’ মুভিটি রিলিজের ব্যাপারে একপক্ষ বলছেন সিনেমা হলগুলো বাঁচবে। অন্যদিকে ছবি রিলিজ হলে সমসাময়িক ছবিগুলোর ভবিষ্যত নিয়েও শংকা প্রকাশ করছেন নির্মাতারা। অনেকেই বলছেন, নিয়মতান্ত্রিকভাবে সবকিছু আসতেই পারে। কিন্তু হঠাৎ হঠাৎ বিচ্ছিন্নভাবে দুয়েকটি ছবির ব্যাপারে একটি চক্রের আগ্রহ ছবির বাজারকে অসম করে দেয়। এসকল ছবি আমদানীর ক্ষেত্রে দেশিয় চলচ্চিত্র বাজারের কথাটাও চিন্তা করা প্রয়োজন।

এদিকে নির্মাতা খিজির হায়াত খানের ছবি রিলিজের সম্ভাব্য তারিখ ৩ মার্চ। তবে ফেব্রুয়ারির মাঝামাঝিতে ‘পাঠান’ রিলিজ হলে নির্মাতা তার দীর্ঘ পরিশ্রমের ছবি ‘ওরা ৭ জন’-এর মুক্তির তারিখ পেছাতে চায়।

খিজির হায়াত খান বলেন, ‘দেখুন যে কোনো ফাইট করার জন্য একটা লেভেল প্লেয়িং গ্রাউন্ড তৈরি করাটা খুব জরুরি। ‘পাঠান’ ছবিটির ১% বাজেটের ছবি আমাদের ‘ওরা ৭ জন’। আমার গত কয়েকবছরের শ্রম, সাধনা, ব্যাংক লোন সবকিছুই এর সাথে জড়িত। আমি অনেক ব্যবসা করে ফেলবো সেই চিন্তাতেও কাজটা করিনি। কিন্তু ফাইট দেবো লগ্নিটা যাতে অন্তত উঠে আসে। আমি যাতে আরেকটি ছবির কাজে হাত দিতে পারি। একজন নির্মাতা হিসেবে নিজ দেশের চলচ্চিত্র নিয়ে এই প্রত্যাশা খুব স্বাভাবিক। কিন্তু এক বিতর্কিত নির্মাতা যাকে আমি আমার কলিগও বলতে চাই না। কারণ চলচ্চিত্রের জন্য হেন অশুভ কাজ নয়, সে করেনি। যে নির্মাতা কিনা পরিচালক সমিতি থেকে বিতাড়িত, মানবপাচার মামলার আসামি, সে এখন কথা বলছে চলচ্চিত্রের উন্নয়ন নিয়ে। এর চেয়ে দুঃখের আর কষ্টের আর কী হতে পারে। একজন ভক্ত হিসেবে ‘পাঠান’ ছবিটি আমিও দেখতে চাই। কিন্তু একজন চলচ্চিত্রকর্মী হিসেবে দেশিয় চলচ্চিত্র বাঁচাতে আমাদের একটি যে নীতিমালা রয়েছে সেভাবেই ছবিগুলো আনা উচিত বলে আমি মনে করি। আমি চ্যালেঞ্জ করতে চাই, দর্শকেরা আমার ছবির গল্পে মুগ্ধ হবেন।’

ছবি: সংগৃহীত

উল্লেখ্য, খিজির হায়াত খানের ‘ওরা ৭ জন’ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র। বলা হচ্ছে দীর্ঘদিন পর এত বাজেটে বাংলাদেশে মুক্তিযুদ্ধের একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে। নির্মাতা সূত্রে জানা যায়, ছবিটির বাজেট ৩ কোটি টাকার ওপরে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী জাকিয়া বারী মম। ছবিটি নিয়ে অভিনেত্রী মম বলেন, ‘এটি একটি সত্য চলচ্চিত্র। একারণে এই কথাটা বলছি। সব ছবিতে কিন্তু আত্মা থাকে। এই ছবিটি দেশমাতৃকার। আমরা ভীষণ নিবিষ্ট হয়ে এই ছবিটির কাজ করেছি। সেই সময়ে বর্তমান এই আলোচনাগুলো আমার জন্য ভীষণ অস্বস্তিকর। আমি আশা করবো, নিশ্চয়ই এর একটা সুন্দর সমান সকলে বের করবেন।’

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন