শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এনজো প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি, দামি আর্জেন্টিনারও

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৫

ক্রিশ্চিয়ানো রোনালদো, ডেভিড বেকহাম থেকে শুরু করে হালের মোহাম্মদ সালাহ, কেভিন ডি ব্রুইনা, আর্লিং হালান্ড-ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে কত নামিদামি ফুটবলার তো খেলেছেন। কিন্তু ‘দামে’ তাদের সবাইকে ছাপিয়ে গেলেন ২২ বছরের এনজো ফার্নান্দেজ। চুক্তির অঙ্কের ভিত্তিতে আর্জেন্টিনার এই তরুণই এখন ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলার। দেশ আর্জেন্টিনার ইতিহাসেও সবচেয়ে দামি ফুটবলার এখন এনজো ফার্নান্দেজ।

চোখ কপালে তোলা এক চুক্তির মধ্যদিয়ে ২২ বছরের এনজো ফার্নান্দেজকে এই উচ্চাসনে বসিয়ে দিল ইংলিশ ক্লাব চেলসি। লন্ডনের এই ক্লাবটি মিডফিল্ডার এনজো ফার্নান্দেজকে কিনেছে ১০ কোটি ৬৮ লাখ ব্রিটিশ পাউন্ড বা ১২ কোটি ১০ লাখ ইউরো দিয়ে। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১৪০৪ কোটি ৫১ লাখ ৯২ হাজার ৫৬৩ টাকা! গত ৩১ জানুয়ারি ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের শীতকালীন দলবদলের শেষ দিন। সেদিনই এনজোকে দলে ভিড়িয়েছে চেলসি। চেলসির পাশাপাশি বেনফিকাও এক বিবৃতিতে এনজো ফার্নান্দেজের চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

এই তো ২০২২ সালের জুনে এনজোকে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে মাত্র ১ কোটি ইউরো দিয়ে কিনেছিল পর্তুগিজ ক্লাব বেনফিকা। বেনফিকার সঙ্গে চুক্তিটা করেছিলেন ২০২২ সালের ২৩ জুন। মাত্র সাত মাসের ব্যবধানে সেই এনজো ফার্নান্দেজের দাম ১২ গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে এখন ১২ কোটি ১০ লাখ ইউরো। ভাবা যায়!

এনজোর দাম এক লাফে ১২ গুণ বাড়িয়ে নেওয়ার মূলে ২০২২ কাতার বিশ্বকাপ। এই গত সেপ্টেম্বরে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে অভিষেক। তবে আর্জেন্টিনার তরুণ মিডফিল্ডার আসল চমকটা দেখান বিশ্বকাপকে। দেশ আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। জিতেছিলেন টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

আগে থেকেই ইউরোপের বড় বড় ক্লাবগুলোর রাডারে ছিলেন। তবে কাতারে বিস্ময়কর পারফরম্যান্সের সুবাদে ইউরোপের বড় ক্লাবগুলোর ঘুম হারাম করে দেন। বিশেষ করে ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা তিন ক্লাব লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসির টনক নাড়িয়ে দেন। জানুয়ারির খণ্ডকালীন দলবদলে তাই এই তিন ইংলিশ ক্লাবই এনজোকে দলে ভেড়ানোর জন্য ঝাঁপিয়ে পড়ে। শুরু হয় কে কত বেশি দাম দিতে রাজি, সেই প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় চেলসি এগিয়ে থাকার খবরও রটায়। কিন্তু গত ১০ জানুয়ারি এনজোর দলবদলের খবরটি মাটি চাপাও পড়ে! বেনফিকার কোচ রজার শ্মিট জানিয়ে দেন এনজোর দলবদলের বিষয়ে চেলসির সঙ্গে যে কথাবার্তা চলছিল, তা বন্ধ হয়ে গেছে।

কিন্তু টাকা হলে যে বাঘের চোখও মিলে, দলবদল উইন্ডোর শেষ মুহূর্তে সেটাই প্রমাণ করল চেলসি, রেকর্ড গড়া দামে এনজোকে কিনে। ৩১ জানুয়ারি রাতে ইংল্যান্ডের জনপ্রিয় পত্রিকা ‘দ্য গাডিয়ান’-এর খবর, ৩১ জানুয়ারি মধ্য রাতে, জানুয়ারির দলবদল উইন্ডোর দরজা বন্ধ হয়ে যাওয়ার আগ মুহূর্তে চুক্তিপত্রে সই করেন এনজো ফার্নান্দেজ। ফলে এখন তিনি চেলসির খেলোয়াড়। ইংলিশ প্রিমিয়ার লিগেরই যেহেতু সবচেয়ে দামি ফুটবলার, স্বাভাবিকভাবেই ক্লাব চেলসির ইতিহাসেও সবচেয়ে দামি ফুটবলার বনে গেলেন তিনিই।

তার আগে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ফুটবলার ছিলেন জ্যাক গ্রিলিশ। ২০২১ সালে এই ইংলিশ মিডফিল্ডারকে অ্যাস্টন ভিলা থেকে ১১ কোটি ৭৫ লাখ ইউরোতে দলে ভেড়ায় ম্যানচেস্টার সিটি। চুক্তির অঙ্কের ভিত্তিতে আর্জেন্টাইনদের মধ্যে এতদিন সবচেয়ে বেশি দামি ফুটবলার ছিলেন গঞ্জালো হিগুয়েইন। ২০১৬ সালে ইতালিয়ান ক্লাব নাপোলি থেকে তিনি জুভেন্টাসে যোগ দেন ৭ কোটি ৫৩ লাখ পাউন্ডে।

চুক্তির খুঁটিনাটি:

#চুক্তিটা হয়েছে গত ৩১ জানুয়ারি মধ্য রাতে। রাত ১২টায় ইংলিশ প্রিমিয়ার লিগের শীতকালীন দলবদলের দরজা বন্ধ হওয়ার আগমুহূর্তে।

#চুক্তির অঙ্কটা ১২ কোটি ১০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় ১৪০৪ কোটি ৫১ লাখ ৯২ হাজার ৫৬৩ টাকা।

#চুক্তির মেয়াদ সাড়ে আট বছর। মানে ২০৩১ সালের জুন পর্যন্ত চেলসির হয়ে গেলেন এনজো ফার্নান্দেজ।

#চুক্তির পুরো টাকাটা কিন্তু বেনফিকা পাবে না। তারা পাবে ৭৫ শতাংশ। বাকি ২৫ শতাংশ তাদেরকে দিতে হবে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটকে। ২০২২ সালে যখন রিভার প্লেট থেকে এনজোকে কিনেছিল পর্তুগিজ ক্লাব বেনফিকা, তখন চুক্তিপত্রে এই শর্তই জুড়ে দেওয়া ছিল।

ইত্তেফাক/এসএস