রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আমেরিকায় শীতে ১০ জনের মৃত্যু

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৩

টেক্সাসের বিস্তীর্ণ অঞ্চলে বিদ্যুৎ নেই। বরফে ঢেকে গেছে বিদ্যুতের লাইন। আরও ঠান্ডা পড়ার আশঙ্কা। টেক্সাস, অস্টিন, আরকানসাস, ওকলাহোমার অবস্থা সবচেয়ে ভয়াবহ। তীব্র তুষার ঝড় দেখেছে এই অঞ্চলগুলি। ক্যানাডা থেকে ফের একটি ঝড় আসার আশঙ্কা। আবহাওয়াবিদেরা জানিয়েছেন, আগামী কিছুদিনের মধ্যে রেকর্ড শীত দেখতে পারে টেক্সাস। তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। খবর ডয়েচে ভেলে। 

বস্তুত, গত দুইদিন ধরে বিস্তীর্ণ অঞ্চলে বিদ্যুৎ নেই। মার্কিন সংবাদপত্রের রিপোর্ট বলছে, সব মিলিয়ে তিন লাখ ৬০ হাজার গ্রাহকের বাড়িতে বিদ্যুৎ নেই। এর মধ্যে শুধুমাত্র অস্টিনেই দেড় লাখ মানুষের বাড়িতে বিদ্যুৎ নেই গত দুইদিন ধরে। বুধবার ঝড় শুরু হওয়ার পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল। ফলে বাড়িগুলিতে হিটার চালানো যাচ্ছে না। তীব্র ঠান্ডায় অসুস্থ হয়ে পড়ছেন সাধারণ মানুষ। রাস্তাঘাটের অবস্থাও ভয়াবহ। এখনো পর্যন্ত ঠান্ডায় ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় মানুষের অভিযোগ, বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা যথেষ্ট দ্রুত করা হচ্ছে না। প্রশাসনের অবশ্য দাবি, প্রবল ঠান্ডায় বরফ সরিয়ে কাজ করতে সময় লাগছে। তবে শুক্রবারের মধ্যে অধিকাংশ জায়গায় বিদ্যুৎ ফিরবে বলেই মনে করা হচ্ছে। কিন্তু আবহাওয়াবিদদের নতুন পূর্বাভাস চিন্তায় রেখেছে প্রশাসনকে। ফের তুষার ঝড় হলে বিদ্যুৎ সংযোগ নতুন করে বিচ্ছিন্ন হতে পারে বলে মনে করছেন তারা। বাইডেন সরকার ইতিমধ্যেই টেক্সাসে অতিরিক্ত সাহায্যের কথা ঘোষণা করেছে।

ইত্তেফাক/জেডএইচ/এফএস