বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটির প্রথম সভা পিরোজপুরে অনুষ্ঠিত

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩১

কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটির প্রথম সভা আজ শুক্রবার বিকালে পিরোজপুরে অনুষ্ঠিত হয়েছে। সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে এই সভায় প্রধান অতিথি ছিলেন সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

বরিশালের বিভাগীয় কমিশনার আমিনউল আহসানের সভাপতিত্বে সভায় বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভাটি কিশোর-কিশোরীদের জন্য সাইবার অপরাধ প্রতিরোধ কমিটি পিরোজপুর জেলা থেকে দেশব্যাপী সূচিত কার্যক্রমের প্রথম জেলা কমিটির সভা। 

জানা গেছে, কিশোর-কিশোরীদের সাইবার অপরাধ প্রতিরোধ কমিটি কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ে গঠিত হয়েছে। এই কমিটির প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রতিটি জেলায় কিশোর-কিশোরীদের সাইবার বুলিং ও সাইবার হয়রানি সম্পর্কে সচেতন করার মাধ্যমে দেশকে সম্পূর্ণভাবে অনলাইন যৌন হয়রানি মুক্ত করা। এছাড়া দেশের প্রতিটি কিশোর-কিশোরীদের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করা; সাইবার অপরাধ, সাইবার বুলিং ও ব্লাকমেইল শিকার কিশোর-কিশোরীরা যেন যথাসময় যথোপযুক্ত সহায়তা পায় তা নিশ্চিত করা এবং সাইবার অপরাধ ও সাইবার বুলিং প্রতিরোধে করণীয় বিষয় ‘সচেতন নাগরিক’ গড়ে তোলা। 

সাইবার অপরাধ প্রতিরোধ কমিটির প্রথম সভা। ছবি: ইত্তেফাক

সভায় বক্তব্য রাখেন পিরোজপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকি, সহযোগী অধ্যাপক মো. শাহিনুর রহমান, সাংবাদিক মাহমুদ হোসেন, সাংবাদিক নাসিম আলী, জেলা শিক্ষা অফিসার ইদ্রিস আলী আযিযী, মঠবাড়িয়ার ইউএনও উর্মি ভৌমিক, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকারিয়া জাকি, ইন্দুরকানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক, সাইবার টিন্স এর টিম লিডার সাদাত রহমান, টিম সদস্য হৃদিকা আহসান শ্রেয়া, শিক্ষার্থী ধ্রুবজতি বিশ্বাস, শিক্ষার্থী মালিহা তানজিম প্রমুখ। 

সভায় সাইবার অপরাধ এবং কিশোর-কিশোরীদের ওপর এর প্রভাব যথা সাইবার বুলিং, অনলাইন যৌন হয়রানি, সাইবার হ্যারাসমেন্ট ইত্যাদির ফলে সৃষ্ট প্রভাব নিয়ে আলোচনা হয়। আলোচনায় আত্মহত্যা প্রবণতা, মাদকাসক্ত হয়ে পড়া, মনস্তাত্ত্বিক যন্ত্রণা, সমাজিক ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব, বিশ্বাসে অসুবিধা ও একাডেমিক পারফমেন্সে অসুবিধা ইত্যাদি প্রবণতা নিয়ে আলোচনা হয়। প্রতিরোধ কমিটির প্রত্যাশিত ফলাফল এবং কমিটির দায়িত্ব ও কর্তব্য ইত্যাদি নিয়েও সভায় আলোচনা হয়। সভায় বক্তারা দেশব্যাপী পিরোজপুর থেকে প্রতিরোধ কমিটির সভা শুরুর জন্য আইসিটি বিভাগের সিনিয়র সচিবকে ধন্যবাদ জানান। 

উল্লেখ্য, ২০১৯ সালের ৩১ আগস্ট পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলা সদরে ১৫ বছরে বয়সী রুকাইয়া রুপা নামের দশম শ্রেণির একজন মেধাবী শিক্ষার্থী সাইবার বুলিংয়ের শিকার হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়।

ইত্তেফাক/এএএম