শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'পুতিন জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছেন'

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছেন, রাশিয়ার সেনাবাহিনী চলমান যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবে না। ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চে ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট মস্কো সফরে গেলে পুতিন সেই প্রতিশ্রুতি দিয়েছিলেন। দ্য হিলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ সাক্ষাৎকারে পুতিনের এ প্রতিশ্রুতির কথা জানিয়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। গত শনিবার (৪ ফেব্রুয়ারি) রাতে একটি ইউটিউব চ্যানেলে তার সাক্ষাৎকার প্রচারিত হয়। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছেন, রাশিয়ার সেনাবাহিনী চলমান যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবে না।

সাক্ষাৎকারে নাফতালি বেনেট বলেন, 'ভলোদিমির জেলেনস্কি হত্যার সম্ভাবনা কি? আপনি কি তাকে হত্যা করতে চান? বৈঠকে আমি পুতিনকে এই প্রশ্নটি করেছিলাম। জবাবে পুতিন বলেছিলেন, আমি তাকে (জেলেনস্কি) মারতে চাই না।' 

পুতিনের এই উত্তরের পর নাফতালি বেনেট তাকে আরও প্রশ্ন করেন, 'আমি আপনার উত্তর থেকে এটি গ্রহণ করি যে আপনি প্রতিশ্রুতি দিচ্ছেন যে জেলেনস্কিকে হত্যা করা হবে না।' জবাবে পুতিন আবারও বলেন, 'আমি জেলেনস্কিকে হত্যা করব না।' 

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

নাফতালি বেনেট পরে জেলেনস্কিকে পুতিনের মনোভাবের কথা জানান। তিনি বলেন, 'আমি জেলেনস্কিকে বলেছিলাম, সে (পুতিন) আপনাকে মারবেন না।' তখন জেলেনস্কি তাকে বলেন, 'আপনি কি নিশ্চিত?' জবাবে নাফতালি বেনেট জেলেনস্কিকে বলেন, 'আমি শতভাগ নিশ্চিত, সে আপনাকে মারবেন না।’
 
সেই সাক্ষাৎকারে জেলেনস্কির সঙ্গে এমন কথোপকথনের বিবরণ দিয়েছেন নাফতালি বেনেট নিজেই। গত বছরের ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের উপর সর্বাত্মক আক্রমণ শুরু করার নির্দেশ দেন। পরের এক বছরে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ প্রত্যক্ষ করে বিশ্ব। 

নাফতালি বেনেট পরে জেলেনস্কিকে পুতিনের মনোভাবের কথা জানান।

কিন্তু যুদ্ধে এখন পর্যন্ত কেউ খুব একটা সুবিধা করতে পারেনি। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যে কয়েকজন বিশ্বনেতা পুতিনের সঙ্গে দেখা করেছেন তাদের একজন নাফতালি বেনেট। 

তিনি ইউক্রেনের যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করার চেষ্টা করেছিলেন। এই কাজে ওয়াশিংটন তাকে সহযোগিতা করে। কিন্তু মধ্যস্থতাকারী হিসেবে সফল হননি নাফতালি বেনেট।

ইত্তেফাক/ডিএস