বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশের সামনে আজ দুর্বল ভুটান

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১২

সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশীপ ফুটবল টুর্নামেন্টে আজ দূর্বল ভুটানের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে চার জাতি টুর্নামেন্টের লিগ পর্বের শেষ ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। এর আগে বিকেল ৩টায় ভারত প্রতিদ্বন্দ্বিতা করবে নেপালের। এ দিন  দুই ম্যাচের ফলাফলের ভিত্তিতে চুড়ান্ত হবে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। লিগ  ম্যাচের শীর্ষ পয়েন্টধারী দুই দল আগামী ৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় ফাইনাল খেলবে।
  
নেপালের বিপক্ষে ৩-১ গোলের জয় নিয়ে টুর্নামেন্টের সূচনা করা বাংলাদেশ গতকাল গোলশূন্য ড্র করেছে আসরের অন্যতম ফেভারিট ভারতের সঙ্গে। দুই দলেরই সংগ্রহ এখন সমান ৪ পয়েন্ট করে। যদিও গোল ব্যবধানে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত। কারণ এই ভুটানের বিপক্ষে ১২-০ গোলের বিশাল ব্যবধানে জয় নিয়ে সাফ মিশন শুরু করেছিল দলটি। সুতরাং তালিকার শীর্ষস্থান নিশ্চিত করতে হলে ভুটানের বিপক্ষে বাংলাদেশকেও পেতে হবে বড় ব্যবধানের জয়। এদিকে প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে হারলেও গতকাল ভুটানকে ৪-০ গোলে হারিয়ে তিন পয়েন্ট নিয়ে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে তালিকার তৃতীয় স্থানে থাকা নেপাল। 

আজ ভারতের কাছে নেপাল হারলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। সেক্ষেত্রে বাংলাদেশ-ভুটান ম্যাচের ফলাফল গুরুত্ব পাবে না। তবে নেপাল যদি ভারতকে হারিয়ে দেয় এবং বাংলাদেশ যদি ভুটানের কাছে হেরে যায় তাহলে জটিল সমীকরনের মোকাবেলা করতে হবে কোচ গোলাম রব্বানি ছোটনের শিষ্যদের। অবশ্য ভুটানের সঙ্গে ড্র করলেও   ফাইনালে খেলার সুযোগ পাবে শামসুন্নাহার বাহিনী। 

সবকিছু মিলিয়ে এই মুহুর্তে বেশ সুবিধাজনক অবস্থানেই রয়েছে বাংলাদেশ ও ভারত। কোন অঘটন না ঘটলে বাংলাদেশ ও ভারত যে টুর্নামেন্টের ফাইনালে খেলতে যাচ্ছে সেটি অনেকটাই নিশ্চিত। 

এদিকে এখন পর্যন্ত পয়েন্টের দেখা না পাওয়া ভুটানের বিপক্ষে কোন ধরনের সমীকরণ নয়, জয়ের বিকল্প কিছু ভাবছে না বাংলাদেশ দলের কোচ ছোটন। জয় নিয়েই মাঠ ছাড়তে চান তিনি। বাংলাদেশ কোচ বলেন, ‘ভুটান টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও তাদেরকে আমরা হালকাভাবে নিচ্ছি না। ফুটবলে যে কোনো কিছুই হতে পারে। তাই এই ম্যাচটিকেও আমরা সমান গুরুত্ব দিচ্ছি।’

ছোটন আরও বলেন, ‘ভুটানের বিপক্ষে ১ পয়েন্ট পেলেই আমাদের ফাইনাল নিশ্চিত হবে। তারপরও আমরা ম্যাচটি জিততে চাই। গত দুই ম্যাচে মেয়েরা ভালো পারফর্ম করেছে। শেষ ম্যাচে জয়ী হয়ে আত্মবিশ্বাস নিয়েই ফাইনালে উঠতে চাই আমরা।’

ইত্তেফাক/এসএস