বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিল্পী শাহাবুদ্দিনকে নিয়ে রাবিতে আলোকচিত্র প্রদর্শনী 

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদকে নিয়ে পাঁচ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন অ্যাকাডেমিক ভবনের ৩০৯ ও ৩১০ দুইটি কক্ষে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

আলোকচিত্রশিল্পী ইফতেখার ওয়াহিদ ইফতি আয়োজিত এই প্রদর্শনীটি শনিবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে। শিল্পী শাহাবুদ্দিন আহমেদের বিভিন্ন সময়ের অর্ধশত আলোকচিত্র প্রদর্শনীটিতে স্থান পেয়েছে।

চিত্রশিল্পী শাহাবুদ্দিন বলেন, আজ আলোকচিত্রটির শেষ দিন। আশা করি শিক্ষার্থী ও দর্শনার্থীরা অনেক কিছু জানতে ও শিখতে পেরেছে। নবীন চিত্রশিল্পীদের ছবি আঁকা শেখার জন্য ভালো শিল্পী বাছাই করতে হবে। আর এজন্য সাধনাও করতে হবে। অনেকে শিল্প নিয়ে সুন্দর কথা বলতে পারলেও ভালো কাজ করতে পারে না। একেকজন একেক ক্ষেত্রে দক্ষ। এজন্য আমি যতবার শিল্পকর্ম নিয়ে বলতে যাচ্ছি, ততবারই পিছিয়ে যাচ্ছি, যেন আমি কিছুই জানি না। আমি মেঘনার তীরে বেড়ে ওঠা মানুষ। এজন্য আমার ছবির ব্যাকগ্রাউন্ড বা ছবিতে পানি পানি ভাব আছে, আর রক্তের ভাব আছে। কারণ রক্ত না থাকলে তো যে কেউ মৃত।

চারুকলা অনুষদের শিক্ষার্থী মাহমুদুল ইসলাম মুন্না বলেন, এই আলোকচিত্র সাধারণ আলোকচিত্র থেকে ব্যতিক্রম ছিল। এটি আমাদের অনেক কিছু শিখিয়েছে। এমন আলোকচিত্র আরও বেশি হওয়া উচিৎ। তাহলে শিক্ষার্থীদের এই বিষয়ে আগ্রহ বৃদ্ধি পাবে।

এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এছাড়া আলোচনা সভার মধ্যমণি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী ও মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ।

ইত্তেফাক/এআই