বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নতুন শিক্ষাক্রমে শ্রেণিকক্ষে পাঠদান হবে পাঁচদিন: শিক্ষামন্ত্রী

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৮

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান কয়দিন বন্ধ থাকবে তা একটি নীতিগত সিদ্ধান্তের ব্যাপার। আমাদের নতুন শিক্ষাক্রমে শ্রেণিকক্ষে পাঠদান হবে পাঁচদিন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর সার্কিট হাউজে দুইদিনের সফরে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক এটি অনুমোদিত শিক্ষাক্রম। গত বছর আমাদের শিক্ষাক্রমে ছিলো ৬ দিন শ্রেণিকক্ষে পাঠদান। যখন বিদ্যুৎ নিয়ে সঙ্কট ছিলো তখন সেটাকে আমরা ৫ দিন করেছি। তখনই বলা হয়েছিলো এখন বিদ্যুৎ সঙ্কটের কারণে করা হচ্ছে। কিন্তু নতুন শিক্ষাক্রমেও ৫ দিনই শ্রেণিকক্ষে পাঠদান হবে। সারা পৃথিবীতে যে নিয়ম, আমাদের দেশের জন্যও তা। আর তাছাড়া শিক্ষকদেরও ১/২ দিন সময়ের দরকার হয়, তাদেরও বিশ্রামের প্রয়োজন আছে। শিক্ষার্থীদেরও বিশ্রামের প্রয়োজন আছে।

দীপু মনি আরও বলেন, কারিগরি বিভাগে তার আগের ১০ বছর কোনো শিক্ষক নিয়োগ হয়নি। গত ৪ বছরের সমস্ত শিক্ষক নিয়োগ হয়েছে। সবসময়ই কোনো না কোনো শিক্ষক অবসরে যাচ্ছেন, কাজেই কিছু কিছু পদ শূন্য হয়। আবার সেই চাহিদা দিয়ে আমরা সেগুলো নিয়োগ করি। এ নিয়োগ পক্রিয়া খুব সহজ নয়। এ মুহূর্তে আমাদের কোনো শিক্ষক সঙ্কট নেই। কোথাও শূন্য থাকলে তা পূরণ হয়ে যাচ্ছে।

এ সময় জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারীসহ সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসকে