বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

২০২৩ ক্লাব বিশ্বকাপ সৌদি আরবে

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩২

বিশ্ব ফুটবল অঙ্গনে বেশ ভালোভাবেই উন্মাদনার ঢেউ তুলেছে সৌদি আরব। উন্মাদনার সেই ঢেউয়ে নতুন খবর, ২০২৩ ফিফা ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সৌদি আরবে।  ফিফা এক বিবৃতিতে আয়োজক হিসেবে সৌদি আরবের নাম ঘোষণা করেছে।

অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে, এই তো কদিন আগে মরক্কোতে অনুষ্ঠিত হলো ফিফা ক্লাব বিশ্বকাপ। তাহলে ২০২৩ ক্লাব বিশ্বকাপ আবার কেন? কারণ মরক্কোয় অনুষ্ঠিত হওয়া ক্লাব বিশ্বকাপটি ছিল ২০২২ সালের। এই টুর্নামেন্টটি মূলত ডিসেম্বর মাসেই অনুষ্ঠিত হয়। কিন্তু কাতার বিশ্বকাপের জন্য ২০২২ সালের আসরটি ডিসেম্বরে হতে পারেনি। ফিফা পিছিয়ে সেটা ফেব্রুয়ারিতে আয়োজন করে। মরক্কোয় অনুষ্ঠিত যে আসরে চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। ফিফা জানিয়েছে, সৌদি আরবে ২০২৩ আসরটি হবে ১২ থেকে ২২ ডিসেম্বর।

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখায় সৌদি আরব। এরপর নতুন বছরের শুরুতেই বিশাল অঙ্কের টাকায় মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে কিনে ফুটবল দুনিয়াকে তাক লাগিয়ে দেয় সৌদি আরবের ক্লাব আল নাসর।

এরপর তারকাসমৃদ্ধ পিএসজিকে ডেকে এনে আয়োজন করে এক প্রীতি ম্যাচের. রোনালদো-মেসি-নেইমার-এমবাপ্পেদের প্রীতি ম্যাচটি ফুটবল দুনিয়ায় বাড়তি ঝড় তুলেছিল। এরপর মরক্কোয় অনুষ্ঠিত ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে চমক দেখায় সৌদি ক্লাব আল-হিলাল। সেই চমক না কাটতেই ফিফা সৌদি আরবকে ক্লাব বিশ্বকাপের আয়োজক করার ঘোষণা দিল।  এখানেই শেষ নয়। ২০২৭ এশিয়ান কাপ আয়োজন করবে সৌদি। ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়েও নামতে চাইছে মধ্যপ্রাচ্যের দেশটি।

ইত্তেফাক/এসএস