শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রিয়ালকে জিতিয়ে রাউলকে টপকালেন বেনজেমা

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৯

গত শনিবার রেকর্ড পঞ্চম বারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। মরক্কোর রাবাতে সৌদি আরবের ক্লাব আল-হিলালকে হারিয়ে জেতা সেই শিরোপার উচ্ছ্বাস নিয়েই পরশু লা লিগার ম্যাচটা খেলতে নামে রিয়াল। প্রতিপক্ষ পয়েন্ট তালিকার সবচেয়ে নিচের (২০) দলের এলচে। ম্যাচটাও ছিল রিয়ালের নিজেদের দুর্গ সান্তিয়াগো বার্নাব্যুতে। বুধবারের ম্যাচে রিয়ালের জয়টা প্রত্যাশিতই ছিল। কার্লো আনচেলত্তির দল সেই প্রত্যাশিত জয় পেয়েছে। পুঁচকে এলচেকে উড়িয়ে দিয়েছে ৪-০ গোলে।

রিয়ালকে বড় এই জয় এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা। জোড়া গোল করে তিনি ছাপিয়ে গেছেন রিয়ালের স্প্যানিশ কিংবদন্তি রাউল গঞ্জালেসকে। এছাড়া একটি করে গোল করেছেন মার্কো অ্যাসেনসিও ও লুকা মডরিচ। দাপুটে এই জয়ের মধ্যদিয়ে রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধানটা ৮-এ নামিয়ে এনেছে। ২১ ম্যাচে ৫৬ পয়েন্ট বার্সেলোনার। সমান ম্যাচে রিয়ালের পয়েন্ট হলো ৪৮।

নিজেদের ঘরের মাঠে ম্যাচের শুরুতেই প্রতিপক্ষ এলচের ওপর চাপ সৃষ্টি করে রিয়াল। তার ফলও আসে দ্রুতই। ম্যাচের ৮ মিনিটেই রিয়ালকে এগিয়ে দেন স্প্যানিশ তারকা মার্কো অ্যাসেনসিও। স্পেনেরই ডিফেন্ডার ড্যানি কারবাহালের পাস থেকে গোলটি করেন তিনি। এরপর ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ২-০ করেন বেনজেমা। এই গোলটির মধ্যদিয়েই ফরাসি তারকা রিয়ালের হয়ে সর্বোচ্চ লিগ গোলকারীদের তালিকায় টপকে যান রাউলকে। রিয়ালের হয়ে রাউল লা লিগায় গোল করেছিলেন ২২৮টি।

 করিম বেনজেমা

৩১ মিনিটের ঐ গোলের মধ্যদিয়ে রিয়ালের হয়ে বেনজেমার লিগ গোলের সংখ্যা হয় ২২৯টি। প্রথমার্ধের যোগ করা সময়ে ঐ পেনাল্টি থেকেই আরো একটি গোল করেন বেনজেমা। ফলে রিয়ালের জার্সি গায়ে বেনজেমার লা লিগায় গোল সংখ্যা এখন ২৩০টি। ক্লাব রিয়ালের হয়ে লিগে তার চেয়ে বেশি গোল কেবল ক্রিশ্চিয়ানো রোনালদোর, লা লিগায় যার গোল সংখ্যা ৩১১টি। সব মিলে রিয়ালের হয়ে ৩৩৯ গোল হলো বেনজেমার। এক্ষেত্রেও তার ওপরে কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো। যিনি সব মিলে রিয়ালের হয়ে করেছেন ৪৫০ গোল।

বেনজেমার জোড়া গোলে প্রথমার্ধেই ৩-০ ব্যবধানে এগিয়ে যাওয়া রিয়াল দ্বিতীয়ার্ধে আদায় করে নিয়েছে আরো একটি গোল। ৮০ মিনিটে সেই গোলটি করেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ।

 

ইত্তেফাক/জেডএইচ