শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভূমি অফিস দুর্নীতিমুক্ত করতে এসিল্যান্ডের প্রশংসনীয় উদ্যোগ

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৭

মাদারীপুর সদর উপজেলা ভূমি অফিসকে দুর্নীতিমুক্ত করতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো. সাইফুল ইসলাম নানা উদ্যোগ গ্রহণ করেছেন। জমির নামজারির ক্ষেত্রে দালাল না ধরতে এবং সরকারি ফি’র অতিরিক্ত কোনো অর্থ কাউকে না দিতে পরামর্শ দিয়েছেন। ইতিমধ্যে তিনি ভূমি অফিসের কর্মকর্তাদের অতিরিক্ত কোনো ফি না নিতে নির্দেশও দিয়েছেন। তার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ।

মাদারীপুর সদর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, জমির নামজারীর ক্ষেত্রে সরকার নির্ধারিত কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারী ফি ৫০ টাকা, রেকর্ড সংশোধন ফি ১০০০ টাকা এবং মিউটেশন খতিয়ান ফি ১০০ টাকাসহ সর্বমোট ১১৭০ টাকা। ভূমি অফিসের কেউ অযথা হয়রানি করলে বা অতিরিক্ত অর্থ দাবি করলে সরাসরি ০১৯৫৮০৫৫৭১৪ নাম্বারে জানাতে অনুরোধ করেছেন এসিল্যান্ড মো. সাইফুল ইসলাম।

ভূমি অফিসে সেবা নিতে আসা সুজন মিয়া বলেন, অতিরিক্ত টাকা-পয়সা দেওয়া লাগে না। সরকারি খরচ যা তাই দিতে হচ্ছে। ভূমি অফিসের এসিল্যান্ড ও সার্ভেয়ার স্যার খুব ভালো মনের মানুষ, হয়রানি ছাড়াই সব কাজ করে দিয়েছে।

ভূমি অফিসের সার্ভেয়ার মো. রেজাউল হক বলেন, মানুষ এখন ভূমি অফিসে এসে কোনো হয়রানির শিকার হয় না। সাধ্যমত চেষ্টা করা হয় মানুষকে সেবা দেওয়ার।

মাদারীপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো. সাইফুল ইসলাম বলেন, ঘুষ প্রদানকারী এবং ঘুষ গ্রহণকারী দুজনই সমান অপরাধী।  মানুষ যেন হয়রানির শিকার না হয় সঠিক সেবা পায় তার ব্যবস্থা করেছি। ভূমি অফিসকে ঘুষ ও দুর্নীতিমুক্ত করতে সকলের সহযোগিতা কামনা করেন।

ইত্তেফাক/এবি/পিও