শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এক বছরে কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন বেড়েছে ৩৮৯ কোটি টাকা

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৫

কার্ডে ব্যাপকহারে বিদেশি মুদ্রার লেনদেন বাড়ছে। ডলারের সংকটের মধ্যেও ডিসেম্বর মাসে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেন ছিল ঊর্ধ্বমুখী। সদ্য বিদায়ি ২০২২ সালের ডিসেম্বরে কার্ডে বৈদেশিক মুদ্রার লেনদেন হয় ৬৩৯ কোটি টাকা। এর আগের বছর ২০২১ সালের একই মাসে এর পরিমাণ ছিল ২৫০ কোটি টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন বেড়েছে ৩৮৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

তথ্য অনুযায়ী, সদ্য বিদায়ি ২০২২ সালে কার্ডে ৫ হাজার ১১৯ কোটি টাকার বৈদেশিক মুদ্রার লেনদেন হয়েছিল। গত বছরের জানুয়ারি মাসে কার্ডে লেনদেন হয়েছিল ২১৯ কোটি টাকার বিদেশি মুদ্রা। এর পরের ১০ মাসে (ফেব্রুয়ারি-নভেম্বর) লেনদেন হয়েছিল ৪ হাজার ২৬০ কোটি টাকা। এর পরে বছরের সর্বশেষ মাস ডিসেম্বরে লেনদেন হয় ৬৩৯ কোটি টাকা। এদিকে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী কোনো গ্রাহক তার কার্ডে বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার খরচ করতে পারবেন। এছাড়া নগদ ও কার্ডে দুইভাবেই গ্রাহকদের কাছে ডলার বিক্রি করে ব্যাংক।

দেশে অনেক আগেই ক্রেডিট কার্ডে বিদেশি মুদ্রা লেনদেনের অনুমোদন দেওয়া হয়। এর পর ২০২০ সালের জুনে ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাবের বিপরীতে আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। আগের বছরের পরিসংখ্যানের তুলনায় দেখা যায়, ২০১৯ সালের জুলাইয়ে ক্রেডিট কার্ড লেনদেন ছিল ১৪৮ কোটি টাকা, ২০২০ সালের জুলাইয়ে এই পরিমাণ বৃদ্ধি পায় ১ হাজার ২৫২ কোটি টাকা ও ২০২১ সালের জুলাইয়ে এটি ছিল ১ হাজার ৪৮৬ কোটি টাকা। তবে গ্রাহকদের ক্রয় পদ্ধতির পরিবর্তনের কারণে ক্রেডিট কার্ডের ওপর কার্ড নির্ভরতা বাড়ছে।

ব্যাংকাররা বলছেন, কোভিড-১৯-এর প্রভাব স্বাভাবিক হতে শুরু করায় কার্ডে লেনদেন বাড়ছে। ব্যাংক কর্মকর্তারা বলছেন, আগে অনেক গ্রাহক কার্ড নিতে না চাইলেও এখন ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হওয়ায় অনেকেই কার্ড ব্যবহারের দিকে ঝুঁকছেন। ব্যাংকগুলো গ্রাহকদের প্রযুক্তিভিত্তিক ব্যাংকিংয়ে উৎসাহিত করেছে।

ইত্তেফাক/এমএএম