শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আরব সাগরে ইসরায়েলি জাহাজে হামলা

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:১৮

আরব সাগরে ইসরায়েলি মালিকানাধীন একটি জাহাজে হামলা হয়েছে। হামলার সঙ্গে ইরানের সংশ্লিষ্টতা রয়েছে বলে মনে করা হচ্ছে। মার্কিন সামরিক কর্মকর্তা ও একটি আঞ্চলিক সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় টাইমস অব ইসরায়েল।

সূত্রটি জানিয়েছে, হামলায় সম্ভবত বেশ কয়েকটি ইরানি ড্রোন ব্যবহার করা হয়েছিল। তবে হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে ইন্টেলিজেন্স জানিয়েছে, ওই সময় আরব সাগরে দুইটি ট্যাংকার ও একটি বাল্ক ক্যারিয়ার ছিল। 

আরব সাগরে ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজে হামলা হয়েছে।

সিকিউরিটি কোম্পানিটি আরও জানিয়েছে, এর মধ্যে দুইটি বাণিজ্যিক জাহাজ ইসরায়েলি মালিকানাধীন ও একটি সংযুক্ত আরব আমিরাতের ছিল। হামলার সঙ্গে ইরান জড়িত বলে অনুমান করা হচ্ছে। তবে ইরানের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

বিগত বছরগুলোতে একই ধরনের বেশ কয়েকটি হামলার ঘটনার পেছনে ইরানের সংশ্লিষ্টতার অভিযোগ করা হলেও তা প্রত্যাখ্যান করেছে তেহরান। এর আগে চলতি বছরের ২৯ জানুয়ারি ইরানের ইস্ফাহান শহরের একটি সামরিক স্থাপনায় ড্রোন হামলা হয়। ওই হামলার জন্য ইসরাইলকে দায়ী করেছে ইরান। 

সিকিউরিটি কোম্পানিটি আরও জানিয়েছে, এর মধ্যে দুইটি বাণিজ্যিক জাহাজ ইসরাইলি মালিকানাধীন ও একটি সংযুক্ত আরব আমিরাতের ছিল।

প্রসঙ্গত, তেহরানের পারমাণবিক কর্মকাণ্ড, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে অস্ত্র সরবরাহ ও সম্প্রতি দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভে আইন শৃঙ্খলা বাহিনীর দমন পীড়নের অভিযোগে ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ইত্তেফাক/ডিএস/পিএস