শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৫

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষায় বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা। বিশেষ এই দিনটি অবিস্মরণীয় মাহাত্ম্য বিবেচ্যে বাংলাদেশের মহান শহীদ দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রূপ নিয়েছে। দিনটি উদযাপনে প্রথম প্রহর থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে ভাষা শহীদদের স্মরণ করছে সমগ্র বাঙালি জাতি।

প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী

কোটালীপাড়া (গোপালগঞ্জ)

গোপালগঞ্জের কোটালীপাড়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।  একুশের প্রথম প্রহরেই সোমবার দিবাগত রাতে প্রথম প্রহরে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, কোটালীপাড়া থানাসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।  এরপর সকাল ৭টায় প্রভাতফেরিতে বিভিন্ন শ্রেণির পেশার মানুষ অংশ নেয়।

নড়াইল

নড়াইলে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হয়। একুশের প্রথম প্রহরেই সোমবার দিবাগত রাতে  নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোত্তুর্জার পক্ষে, জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা পরিষদ, বিচার বিভাগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, জেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসক্লাব, জেলা বিএনপি ও এর অঙ্গ সংগঠন, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টিসহ সকল সরকারি, বে-সরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করা হয়।

                  গোপালগঞ্জের কোটালীপাড়ায় শহীদ দিবস দিবস পালিত। ছবি: ইত্তেফাক

মির্জাপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের মির্জাপুরে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হচ্ছে।  কেন্দ্রীয় মহীদ মিনারে পুলস্প স্তবক অর্পণের পর এক মিনিট নিরবতা পালন এবং দোয়া মাহফিলের মধ্য দিয়ে টাঙ্গাইলের মির্জাপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ।

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা 

তালায় ভাষা শহীদদের প্রতি অকৃত্রিম ভালবাসা ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিনটি উদযাপনে উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। একুশের প্রথম প্রহহে তালা শিল্পকলা একাডেমি চত্বরে নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকালে তালা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, কুইজ, সুন্দর হাতের লেখা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়।

বাগেরহাট প্রতিনিধি                             

একুশের প্রথম প্রহরে বাগেরহাটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের হাজারো মানুষ। একুশের প্রথম প্রহর ও সোমবার দিবাগত রাতে প্রথমে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান ও পুলিশ প্রশাসনের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর বাগেরহাট- ১ আসনের এমপি শেখ হেরাল উদ্দিন ও বাগেরহাট-২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়ের পক্ষে, এরপর জেলা আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদ, বাগেরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি দপ্তর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।  

গাইবান্ধা প্রতিনিধি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে গাইবান্ধা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এছাড়া সূর্যোদয়ের পর পুষ্পমাল্য অর্পণ করেন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা। 

বিকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো। বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মো. কামাল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মো. শহীদ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদকসহ অনেকে। 

পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অপরদিকে শিশু একাডেমির উদ্যোগে শিশুদের ভাষার গান, কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবং দুপুরে বিভিন্ন মসজিদ, মন্দিরসহ বিভিন্ন উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) সংবাদদাতা

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস  উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ২০ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিট থেকে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পাস্থাপক অর্পন করে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দুই উপজেলায় মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন জাতীয় পার্টিসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। 

নবাবগঞ্জে শ্রদ্ধা জানান, বীর মুক্তিযোদ্ধা শাহ আবুবকর সিদ্দিক, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন মিয়া, উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল হালিম, থানার ওসি সিরাজুল ইসলাম শেখ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান কিসমত, সহসভাপতি সাফিল উদ্দিন মিয়া, মো. ইব্রাহীম খলিল, সাধারণ সম্পাদক মোহাম্মদ আরিফুর রহমান সিকদারসহ অনেকে।

দোহারে শ্রদ্ধা জানান, বীর মুক্তিযোদ্ধা রজ্জব আলী মোল্লা, দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলমগীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলম, দোহার পৌর মেয়র আলমাস উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) এসএম মোস্তাফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল হক বেপারী, থানার ওসি মোস্তফা কামালসহ অনেকে।

 

 

                     

ইত্তেফাক/আরএজে