শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১ লাখ মোমবাতি প্রজ্বলন করে ভাষা শহীদদের স্মরণ

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৪

নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে প্রতি বছরের মতো এবারও ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এ শ্লোগান নিয়ে ভাষা শহীদদের স্মরণে প্রজ্বলন করা হয়েছে এক লাখ মোমবাতি। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলেজের কুড়িরডোব মাঠে ‘একুশের আলো’ সংগঠনের উদ্যোগে  এ মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা যায়, ১৯৯৭ সাল থেকে সংগঠনটি মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে নড়াইলে একুশে ফেব্রুয়ারি পালন করছে। আয়োজন সফল করতে মাসখানেক আগেই সাংস্কৃতিক কর্মী ও স্বেচ্ছাসেবকরা কাজ শুরু করেন।সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ২১ তারিখ সন্ধ্যায় শুরু হয় এক লাখ মোমবাতি প্রজ্বলন। শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আল্পনাসহ গ্রাম বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে।

সন্ধ্যা ৬টা ২০ মিনিটে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এ গান পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করে। এর পরেই জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন। জাতীয় শহীদ দিবসের ৭২ বছর উপলক্ষে ৭২টি ফানুশও উড়ানো হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩ হাজার শিশু-কিশোর অংশগ্রহণ করে এ অনুষ্ঠানে। 

অনুষ্ঠানে একুশের আলো উদযাপন পর্ষদের সহসভাপতি অ্যাডভোকেট ওমর ফারুকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন, সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান মো. নিজামউদ্দিন খান নিলু, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, একুশের আলো উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক কচি খন্দকার, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুণ্ডু, নাট্য ব্যক্তিত্ব মিলন কুমার ভট্টাচার্য ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মো. শরফুল আলম লিটুসহ অনেকে।

ইত্তেফাক/এবি/পিও