বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আপিলে হারলেন সেই শামীমা

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৯

শামীমা বেগম, তৎকালীন স্কুল ছাত্রী যে ইসলামিক স্টেটে যোগদানের জন্য যুক্তরাজ্য ছেড়ে সিরিয়ায় গিয়েছিলেন, তার ব্রিটিশ নাগরিকত্ব প্রত্যাহার করার বিরুদ্ধে তার আপিলে  হেরে গেছেন। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত নভেম্বরে পাঁচ দিন আপিলের শুনানি হয়। বুধবার (২২ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের বিশেষ অভিবাসন আপিল কমিশন (সিয়াক) শামীমার দাবি প্রত্যাখ্যান করে এবং তার নাগরিকত্ব প্রত্যাহার করার সিদ্ধান্ত বহাল রাখে। 

শামীমা বেগম, তৎকালীন স্কুল ছাত্রী যে ইসলামিক স্টেটে যোগদানের জন্য যুক্তরাজ্য ছেড়ে সিরিয়ায় গিয়েছিলেন, তার ব্রিটিশ নাগরিকত্ব প্রত্যাহার করার বিরুদ্ধে তার আপিলে  হেরে গেছেন।

কমিশনের মতে, শামীমার নাগরিকত্ব বাতিল আইনগতভাবে সঠিক ছিল। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে শামীমা বেগম, যিনি বাংলাদেশী বংশোদ্ভূত একটি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, তিনি অন্য দুই স্কুল বন্ধুর সঙ্গে পূর্ব লন্ডনে তার বাড়ি ছেড়ে সিরিয়ায় ইসলামিক স্টেটের দখলকৃত এলাকায় চলে যান। 

২০১৯ সালে তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ শামীমার নাগরিকত্ব প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন শামীমা বেগম। বর্তমানে ২৩ বছর বয়সী শামিমা উত্তর-পূর্ব সিরিয়ার আল-রোজ শরণার্থী শিবিরে রয়েছেন। 

২০১৯ সালে তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ

তিনি শিবিরটিকে 'কারাগারের চেয়েও খারাপ' বলে বর্ণনা করেছেন। কারণ বন্দিত্বের কোনো সীমা নেই সেখানে। আপিল কমিশনের রায়ের ফলে শামীমার যুক্তরাজ্যে ফেরা প্রায় অনিশ্চিত হয়ে পড়লো।

ইত্তেফাক/ডিএস