শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কবিতা মহত্ত্বের কথা বলে: শ্যামল দত্ত

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০১

অমর একুশে বই মেলায় আগামী প্রকাশনী প্যাভেলিয়নে কবি ইসমত জাহানের ‘কবিতায় নক্ষত্র ঝরে’ কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসবের মোড়ক উন্মোচন করেন ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। 

ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেছেন, কবিতা মহত্ত্বের কথা বলে; কবিতা মানবতার কথা বলে; কবিতা ভালোবাসার কথা বলে; কবিতা সমাজের আগ্রগতির কথাও বলে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বইমেলায় ‘কবিতায় নক্ষত্র ঝরে’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শ্যামল দত্ত বলেন, কবিতা নান্দনিকতার একটা জিনিস, কবিতা শুদ্ধ মানুষের জিনিস, কবি কখনো দুর্নীতি করে না, কবি কখনো চুরি করে না, কবি কখনো প্রতারক হয় না, কবি একমাত্র শুদ্ধ শক্তি। আর সেই শক্তির বলে বলীয়ান ইসরাত জাহান নিরুর কবিতাচর্চা আরো অনেক দূর এগিয়ে যাবে সেই প্রত্যশা করি। ইসরাত জাহান নিরুর কবি-জীবনের সফলতাও কামনা করেন তিনি।

ইসরাত জাহান নিরু বলেন, ছোটবেলা থেকেই ছোট-ছোট ছড়া-কবিতা লিখতাম, সুযোগ পেলে তা একা একা আবৃত্তি করতাম। সব কিছুর ভেতরে একটা সুর আর ছন্দ খুঁজে পেতাম। প্রকৃতি তার লেখার অনিবার্য মূল চাবিকাঠি বলে জানান এই লেখক। নিরুর বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। এতে কবিতা রয়েছে ৫৩টি। বইটির মূল্য ২৫০ টাকা।

ইত্তেফাক/পিও