শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যে কারণে নতুন মুদ্রা ছাড়ল ইউক্রেন

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৮

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম বার্ষিকী। দিনটির উপলক্ষে ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার একটি ২০ ইউক্রেনীয় রিভনিয়া (স্থানীয় মুদ্রা) স্মারক ব্যাংক নোট উন্মোচন করেছে। জি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, এই স্মারক নোটের একপাশে ইউক্রেনের তিনজন যোদ্ধাকে জাতীয় পতাকা উঁচুতে ধরে থাকতে দেখা যায়। ওপারে পিঠে দুই হাত বাঁধা ছবি। দুই হাত বাঁধা ছবিটি মূলত কিয়েভে চলমান যুদ্ধে রাশিয়ার যুদ্ধাপরাধকে নির্দেশ করার উদ্দেশ্যে। যদিও মস্কো এই অভিযোগ অস্বীকার করেছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম বার্ষিকী।

স্মারক নোটের মোড়ক উন্মোচন প্রসঙ্গে ইউক্রেনের ন্যাশনাল ব্যাংকের গভর্নর আন্দ্রেই পিসনি বলেন, 'আমরা যুদ্ধের প্রথম বার্ষিকীতে একটি স্মারক নোট উন্মোচন করেছি। ব্যাঙ্ক নোট কাগজের এই ছোট টুকরোটি পুরো যুদ্ধকালীন বছরের আবেগ, নিদর্শন, থিম ও আইকনিক বস্তুগুলোকে ক্যাপচার করে।'

নতুন স্মারক ব্যাংক নোট ডিজাইন করতে এবং নোটটি সম্পূর্ণ করতে আট মাস সময় লেগেছে বলেও জানা গেছে। গভর্নর আন্দ্রেই পাইসনি জানান, শিগগিরই বাজারে ছাড়া হবে তিন লাখ নতুন নোট।

এই স্মারক নোটের একপাশে ইউক্রেনের তিনজন যোদ্ধাকে জাতীয় পতাকা উঁচুতে ধরে থাকতে দেখা যায়। ওপারে পিঠে দুই হাত বাঁধা ছবি।

ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা এক বছরব্যাপী যুদ্ধের মধ্যে দেশের অর্থনীতিকে সচল রাখতে এবং বাজার স্থিতিশীল রাখতে কঠোর পরিশ্রম করছেন।

ইত্তেফাক/ডিএস