শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফোনালাপে পুতিনকে যা বললেন এরদোয়ান

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৫

সম্প্রতি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন। তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানায় টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়, ফোনালাপে তুর্কি নেতা রুশ প্রেসিডেন্টকে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন এরদোয়ান। 

সম্প্রতি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন।

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, একটি ফোন কলে প্রেসিডেন্ট এরদোয়ান ইউক্রেনে আরও প্রাণহানি ও ধ্বংসাত্মক ক্ষয়ক্ষতি রোধে ন্যায়সঙ্গত শান্তির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

ইস্তাম্বুলে করা শস্য চুক্তির পুনরুজ্জীবনের জন্য তুরস্কের আন্তরিক ইচ্ছা প্রকাশ করে প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, আঙ্কারা এ ব্যাপারে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত বছরের জুলাইয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য চুক্তি হয়। 

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত বছরের জুলাইয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য চুক্তি হয়। 

ইস্তাম্বুলে সমাপ্ত চুক্তি অনুসারে, কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় শস্য রপ্তানি আবার শুরু হওয়ার কথা। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আগের চুক্তিটি স্থগিত হয়ে যায়। এছাড়া তুরস্কের সাম্প্রতিক ভয়াবহ ভূমিকম্পে সংহতি দেখানোর জন্য তুর্কি প্রেসিডেন্ট রুশ নেতাকে ধন্যবাদ জানান।

এর আগে একই দিনে, তুর্কি নেতা রাশিয়ান আক্রমণের বার্ষিকীতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেছিলেন। এ সময় এরদোয়ান সাম্প্রতিক ভূমিকম্পের পর আঙ্কারার সঙ্গে একাত্মতা প্রকাশের জন্য জেলেনস্কিকে ধন্যবাদ জানান।

ইত্তেফাক/ডিএস