শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সর্বনিম্ন রানের বিশ্ব রেকর্ড, ১০ রানেই অলআউট

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩০

স্পেনের কার্তহেনায় লা মাঙ্গা ক্লাব বটম গ্রাউন্ডে টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিম্ন রানের নতুন বিশ্ব রেকর্ড হয়েছে। ঐ ম্যাচে আইল অব ম্যানকে ১০ রানে অলআউট করে দেয় স্পেন। টি-টোয়েন্টি ইতিহাসে এটিই সর্বনিম্ন দলীয় রান। জবাবে ২ বল খেলে ১৩ রান তুলে ম্যাচ জিতে নেয় স্পেন। যা টি-টোয়েন্টি ইতিহাসে দ্রুত ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড।

ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মাঝামাঝি অবস্থিত আইল অব ম্যান। ছয় ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলছে স্পেন ও আইল অব ম্যান। রোববার (২৬ ফেব্রুয়ারি) টস জিতে প্রথমে আইল অব ম্যানকে ব্যাটিংয়ে পাঠায় বিশ্ব ফুটবলে জনপ্রিয় দেশ স্পেন। ৮ দশমিক ৪ ওভার ব্যাট করে গুটিয়ে যায় আইল অব ম্যান। টি-টোয়েন্টি ইতিহাসে আগের সর্বনিম্ন রান ছিলো ১৫। গেল বছর সিডনিতে বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে ৫ দশমিক ৫ ওভারে ১৫ রানে অলআউট হয়েছিলো সিডনি থান্ডার। আন্তর্জাতিক অঙ্গনে আগের সর্বনিম্ন স্কোর ছিলো ২১ রান। ২০১৯ সালে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ২১ রানে গুটিয়ে গিয়েছিলো তুরস্ক।

আইল অব ম্যানের হয়ে সর্বোচ্চ ৪ রান করেন জোসেফ বুরেজ। স্পেনের পক্ষে বল হাতে সমান ৪ ওভার করে বল করে মোহাম্মদ কামরান ৪ রানে ও আতিফ মেহমুদ ৬ রানে ৪টি করে উইকেট নেন। হ্যাটট্রিক করেন কামরান। ১১ রানের টার্গেটে ২ বলেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্পেন। ২টি ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করেন ওপেনার আওয়াইস আহমেদ।

২০০৪ সালে আইসিসির অধিভুক্ত হয় আইল অব ম্যান। ২০১৭ সালে আইসিসির সহযোগী সদস্যপদ পায় দেশটি। এরপর ২০১৮ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টির পূর্ণ সদস্যপদ পায় আইল অব ম্যান। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে আইসিসির পূর্ণ সদস্য দেশের সঙ্গে আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি পায়। ২০২০ সালের ২১ আগস্ট প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় আইল অব ম্যান দলটির। বিশ্বকাপ টি-টোয়েন্টির ইউরোপের উপ-আঞ্চলিক বাছাইপর্বে খেলে আইল অব ম্যান। বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৩৯তম স্থানে আছে দলটি।

ইত্তেফাক/জেডএইচ