শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাসপোর্টধারীদের ভোগান্তি কমবে

বেনাপোল স্থলবন্দরে চালু হচ্ছে ইলেকট্রনিক গেট

আপডেট : ০৩ মার্চ ২০২৩, ০০:২৫

দেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক স্থলবন্দর বেনাপোলে এই প্রথম বসেছে ইলেকট্রনিক গেট (ই-গেট)। যা আগামীকাল ৪ মার্চ উদ্বোধন হতে যাচ্ছে। এতে বাংলাদেশ ও ভারতে যাতায়াতকারী পাসপোর্টধারীদের ভোগান্তি অনেকটা কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, যাত্রীরা গেটে পাসপোর্ট শো করলে অটোমেটিকভাবে গেট খুলে যাবে। পাসপোর্টবিহীন কেউ ঐ গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না। এতে যাত্রীপ্রতি সময় লাগবে মাত্র ৪০ সেকেন্ড। আগে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫-১০ মিনিট সময় লাগত। প্রথম পর্যায়ে চারটি গেট নির্মাণ করা হয়েছে। যার মধ্যে ভারতে প্রবেশের জন্য দুটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য দুটি গেট রয়েছে। পর্যায়ক্রমে এই গেট আরও বাড়ানো হবে।

ছবি: সংগৃহীত

সংশ্লিষ্টরা জানান, আগামী শনিবার বিকাল সাড়ে ৩টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তারপর মন্ত্রী সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে সুধী সমাবেশে বক্তব্য দেবেন। বিকাল সাড়ে ৫টায় চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফের মধ্যে অনুষ্ঠিত রি-ট্রেট শ্রীমনি অনুষ্ঠানে যোগ দেবেন।

ছবি: সংগৃহীত

এ বিষয়ে বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব বলেন, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে ইলেকট্রনিক গেট উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। যাত্রীরা তাদের পাসপোর্ট শো করলেই অটোমেটিক গেটটি খুলে যাবে। এক জনের পাসপোর্ট আরেক জন শো করলে গেটটি খুলবে না। এতে করে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে এ  গেট পার হতে।

ইত্তেফাক/এমএএম