শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইবি শিক্ষার্থী নির্যাতন

অন্তরাসহ ৫ ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার

আপডেট : ০৪ মার্চ ২০২৩, ১৭:৩০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে শিক্ষার্থী ফুলপরীকে রাতভর নির্যাতনের ঘটনায় শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ জনকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

শনিবার (৪ মার্চ) দুপুরে উপাচার্য ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রক্টর ড. শাহাদৎ হোসেন আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন। 

হল শাখার ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরা। ছবি: ইত্তেফাক

বহিষ্কৃতরা হলেন সানজিদা চৌধুরী অন্তরা, তাবাসসুম ইসলাম, ইসরাত জাহান মিম, মোয়াবিয়া জাহান এবং হালিমা খাতুন ঊর্মি। তাদের মধ্যে অন্তরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি ও অন্যরা কর্মী হিসেবে সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। 

প্রক্টর বলেন, শৃঙ্খলা কমিটির সভায় অভিযুক্ত ৫ ছাত্রীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শীঘ্রই তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। কেন তাদের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হবে নোটিশে। ৭ কার্যদিবসের মধ্যে তাদের নোটিশের জবাব দিতে হবে এবং তা পরবর্তী শৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপন করা হবে। জবাব সন্তোষজনক না হলে চূড়ান্ত বহিষ্কারের সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া উচ্চ আদালত যে নির্দেশনা দ্রুত কার্যকরের সিদ্ধান্ত গৃহীত হয়েছে সভায়। 

সহ উপাচার্য ড. মাহবুবুর রহমান বলেন, উচ্চ আদালতের আদেশ বাস্তবায়ন করেছি। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী কার্যক্রম শুরু করেছি। র‍্যাগিং বা শিক্ষার্থী নির্যাতনের অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের নিয়মিত কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হবে  যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

এর আগে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে অন্তরাসহ ৫ জনকে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এছাড়া সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ শিক্ষার্থীর আবাসিকতা বাতিল করেছে হল কর্তৃপক্ষ।

ইত্তেফাক/এবি/পিও