বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগানিস্তানে কয়লা তাপবিদ্যুৎ খাতের উন্নয়ন করবে রাশিয়া

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১৪:১৪

রাশিয়ার তাতারস্তান অঞ্চলের উদ্যোক্তারা আফগানিস্তানে কয়লা তাপবিদ্যুৎ খাতের উন্নয়নের বিষয়ে একটি স্মারক স্বাক্ষর করেছে। আফগানিস্তানে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনভের বরাত দিয়ে এ তথ্য জানায় রাশিয়ান সংবাদ সংস্থা তাস। 

তিনি জানান, এক মাস আগে, তাতারস্তান প্রজাতন্ত্রের ব্যবসায়ীরা কাবুলে আফগানিস্তানে কয়লা ভিত্তিক বিদ্যুৎ খাতের উন্নয়নের বিষয়ে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেন। এটি ইরান ও পাকিস্তানের সঙ্গে একটি ত্রিপক্ষীয় প্রকল্প।

আফগানিস্তানে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনভ

দূত উল্লেখ করেছেন, রাশিয়ান পাইপ উৎপাদনকারীরা তুর্কমেনিস্তান থেকে পাকিস্তান ও ভারত পর্যন্ত গ্যাস পাইপলাইনের আফগান অংশের নির্মাণে যোগ দিতে প্রস্তুত। এর আগে, রাশিয়ান কোম্পানিগুলো এই পাইপলাইনের তুর্কমেন অংশের মানসম্পন্ন নির্মাণ নিশ্চিত করেছিল। 

এছাড়াও, রাশিয়ান প্রকৌশলীরা কাবুলের বয়লার হাউস, হিটিং নেটওয়ার্ক, পানি সরবরাহ ব্যবস্থা, পাওয়ার সাবস্টেশন পরিদর্শন করেন। এবং ইউটিলিটি সিস্টেম পুনরুদ্ধার করার জন্য একটি পরিকল্পনা তৈরি করেন। উজবেকিস্তান থেকে আফগানিস্তান হয়ে পাকিস্তান পর্যন্ত রেলপথ নির্মাণের প্রযুক্তিগত গ্রুপে রাশিয়ার বিশেষজ্ঞরাও অংশ নেন।

 রাশিয়ান পাইপ উৎপাদনকারীরা তুর্কমেনিস্তান থেকে পাকিস্তান ও ভারত পর্যন্ত গ্যাস পাইপলাইনের আফগান অংশের নির্মাণে যোগ দিতে প্রস্তুত।

জিরনভ বলেছেন, 'আফগান শহরে জনসাধারণের জন্য আধুনিক চিকিৎসা পরীক্ষাগার স্থাপনের একটি প্রকল্প প্রস্তুত করা হচ্ছে। আমাদের ব্যবসায়ীরাও সালাং টানেলের আধুনিকায়নে অংশ নিতে পারেন। আফগানিস্তানের সঙ্গে সহযোগিতার জন্য একটি বিজনেস কাউন্সিলও কাজ করছে।' 

এসবই রাশিয়া ও আফগানিস্তানের মধ্যে বাণিজ্যের পরিমাণকে প্রভাবিত করে। রাষ্ট্রদূতের মতে, এক বছরে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৪০ শতাংশ বেড়েছে। অর্থনীতিতে সহযোগিতা বাণিজ্যিক চুক্তির ভিত্তিতে বাজার দ্বারা চালিত হয়। 

আফগান শহরে জনসাধারণের জন্য আধুনিক চিকিৎসা পরীক্ষাগার স্থাপনের একটি প্রকল্প প্রস্তুত করা হচ্ছে।

তিনি বলেন, 'আমাদের দৃষ্টিভঙ্গি বোঝায় যে এই সহযোগিতা অবশ্যই পারস্পরিকভাবে উপকারী এবং ব্যবসায়িক চেনাশোনাগুলোর কাছে ফিরে আসার দৃষ্টিকোণ থেকে আকর্ষণীয় হতে হবে।' জিরনভ আফগান খনিজগুলোর জন্য রাশিয়ান তেল বিনিময়ের জন্য একজন আফগান মন্ত্রীর প্রস্তাবের কথা উল্লেখ করেছেন।

ইত্তেফাক/ডিএস