শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভ্যালেন্সিয়ার বিপক্ষে কষ্টের জয়, শীর্ষস্থান আরও সুসংহত বার্সার

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১৫:৫২

ব্রাজিলিয়ান তারকা রাফিনহার একমাত্র গোলে লা লিগাতে ভ্যালেন্সিয়াকে হারিয়ে পয়েন্ত টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করলো বার্সেলোনা। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে বার্সা এখন এগিয়ে ৯ পয়েন্টে। দিনের আরেক ম্যাচে রিয়াল বেটিসের বিরুদ্ধে খেলতে নেমে বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালের সামনে সুযোগ ছিল পয়েন্ট ব্যবধান কমিয়ে আনার। তবে বেটিসের সঙ্গে ড্র করে পয়েন্ট হারিয়ে সেই সুযোগ হারিয়েছে রিয়াল। 

ক্যাম্প ন্যুতে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা ১৬ মিনিটে এগিয়ে দেন বার্সেলোনাকে। কিন্তু এরপর ফেরান তোরেস পেনাল্টি মিস করলে ব্যবধান আর বাড়ানো হয়নি। ৫৯ মিনিটে রোনাল্ড আরাউজোর লাল কার্ডে বার্সেলোনা শেষ পর্যন্ত ১০ জন নিয়েই প্রতিরোধ গড়ে তুলেছিল। শেষ পর্যন্ত ১৯তম স্থানে থাকা ভ্যালেন্সিয়ার সঙ্গে পয়েন্ট হারাতে হয়নি কাতালান জায়ান্টদের। 

বার্সা কোচ জাভি বলেন, ‘আমরা বেশ কষ্ট করেছি। দ্বিতীয়ার্ধে গোলের বেশ কিছু সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারিনি। এই ধরনের সুযোগ পাওয়ার পরেও কষ্টার্জিত জয় কখনই কাম্য নয়। আমাদের অবশ্যই এই ম্যাচ থেকে শিক্ষা নেওয়া উচিত।’

টানা দুই ম্যাচে হারার পর বৃহস্পতিবার কোপা ডেল রে’র সেমিফাইনালে প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ১-০ ব্যবধানেহারিয়ে জয়ের ধারায় ফিরেছে বার্সা। ২০১৯ সালের পর প্রথম লিগ শিরোপা জয়ে কালকের জয়টি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। শীর্ষ গোলদাতা রবার্ট লেওয়ান্ডোভস্কি, মধ্যমাঠের দুই কান্ডারি পেদ্রি ও গাভি এবং উইঙ্গার ওসমানে ডেম্বেলেকে ছাড়া এই জয়টা বার্সার জন্য যথেষ্ট ছিল।

বার্সেলোনার শুরুর চাপ ভালমতোই সামলে উঠেছিল ভ্যালেন্সিয়া। কিন্তু ১৫ মিনিটে সার্জিও বুসকেটসের লফটেড পাস থেকে রাফিনহার হেডে পরাস্ত হন ভ্যালেন্সিয়া গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলি। শুরুর এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি সফরকারীরা। অবশ্য প্রথমার্ধে সমতায় ফেরার দারুন সুযোগ হাতছাড়া করেন স্যামুয়েল লিনো।

দ্বিতীয়ার্ধের শুরুতে হুগো গুইলামোনের হ্যান্ডবলে পেনাল্টি উপহার পায় বার্সেলোনা। আনসু ফাতি পেনাল্টির শট নিতে আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত তোরেসের উপর এই দায়িত্ব পড়ে। কিন্তু স্প্যানিশ এই ফরোয়ার্ডের শট পোস্টে লাগলে ব্যবধান বাড়াতে পারেনি স্বাগতিকরা। কিছুক্ষন পরে ফাতির শটও পোস্টে লেগে ফেরত আসে। ৫৯ মিনিটে ফরাসি ডিফেন্ডার জুলস কুন্দের হেড করা বল পেয়ে ভ্যালেন্সিয়ার হুগো ডুরো গোলের সুযোগ পেলে আরাউজো বক্সের ভিতর ফাউল করে লাল কার্ড দেখেন।

এই ম্যাচ দিয়ে চলতি মৌসুমে ১৮ ম্যাচে মার্ক-আন্দ্রে টার স্টেগান বার্সেলোনাকে কোন গোল হজম করতে দেননি। ম্যাচের শেষভাগে ভ্যালেন্সিয়া হয়তো একটি পেনাল্টি উপহার পেতে পারতো। ফ্র্যাংক কেসির বিপক্ষে পেনাল্টির আবেদন করেও সফল হয়নি ভ্যালেন্সিয়া।

ইত্তেফাক/এসএস