শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দ্বিতীয় স্ত্রীকে পুড়িয়ে হত্যা, স্বামী ও প্রথম স্ত্রীর মৃত্যুদণ্ড

আপডেট : ০৭ মার্চ ২০২৩, ১৭:০৫

ঝিনাইদহে পুড়িয়ে হত্যার দায়ে স্বামী ও সতীনকে মৃত্যুদণ্ড ও প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মিজানুর রহমান এ রায় দেন। এসময় স্বামী-স্ত্রী দু’জনই পলাতক রয়েছেন।  

দণ্ডপ্রাপ্তরা হলেন সদর উপজেলার রামচন্দ্রপুর এলাকার মো. শহিদুল ইসলাম ও তার স্ত্রী মোছা. চম্পা খাতুন। 

আদালতের পিপি অ্যাডভোকেট বজলুর রহমান বলেন, আসামি শহিদুলের সঙ্গে সদর উপজেলার হলিধানী বাজার এলাকার মাজেদা খাতুনের প্রেমের সম্পর্ক থেকে বিয়ে হয়। এর আগে  চম্পা খাতুন আরও এক স্ত্রী ছিল শহিদুলের সংসারে। রামচন্দ্রপুর গ্রামে দুই স্ত্রীকে নিয়ে শহিদুল একসঙ্গে বসবাস করছিল। বিয়ের কয়েকদিন পর প্রায়শই শহিদুল মাজেদার কাছে ৫০ হাজার টাকা যৌতুক দাবি করে। মাজেদা এ টাকা দিতে অস্বীকৃতি জানালে তাকে নির্যাতন করতেন শহিদুল ও তার প্রথম স্ত্রী চম্পা খাতুন।
 
একপর্যায়ে ২০১২ সালের ২৩ জানুয়ারি শহিদুল ও তার প্রথম স্ত্রী চম্পা খাতুন ঘুমানো অবস্থায় মাজেদার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। এতে তার মুখ ও শরীর পুড়ে বেশিরভাগ অংশ পুড়ে যায়। স্থানীয়রা তাকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে। মাজেদার অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থার মাজেদার মৃত্যু হয়। তার কোনো আত্মীয়-স্বজন না থাকায় স্থানীয় চৌকিদার শহিদুল ইসলাম ২০১২ সালের ২৩ জানুয়ারি সদর থানায় একটি মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়। দীর্ঘদিনের আইনি প্রক্রিয়া শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় স্বামী-স্ত্রী দু’জনকে মৃত্যুদণ্ড প্রদান করেন আদালত।

ইত্তেফাক/এবি/পিও