মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

উপার্জনে নামজাদা অভিনেতাদের টেক্কা দিয়েছেন যারা

আপডেট : ০৯ মার্চ ২০২৩, ১৪:১০

বাধা, বৈষম্য দূর করে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছেন নারীরা। নিজ দক্ষতায় আদায় করে নিচ্ছেন অধিকার। যার ছাপ দেখা যাচ্ছে বলিউডেও। পূর্বে নামজাদা পুরুষ তারকাদের ভিড়ে নারী অভিনেত্রীরা বিভিন্ন দিক থেকে বঞ্চিত হলেও এখন পরিস্থিতি বদলেছে।

আর এই পরিবর্তন এসেছে যাদের হাত ধরে তাদের মধ্যে অন্যতম- দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, কারিনা কাপুর খান, শ্রদ্ধা কাপুর, কঙ্গনা রানাওয়াত। চলুন জেনে নেওয়া যাক সিনেমায় আয় করার দিক দিয়ে পুরুষ তারকাদের ছাপিয়ে যাওয়া এই অভিনেত্রীদের আয় সম্পর্কে।

দীপিকা পাড়ুকোন

ক্যারিয়ারের সুবর্ণ সময় অতিবাহিত করছেন বলিউডের অন্যতম সেরা অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। একের পর এক হিট সিনেমায় নিজের অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন তিনি। ‘ওম শান্তি ওম’, ‘বাজিরাও মস্তানি’, ‘পদ্মাবত’ সিনেমায় নিজের জাত চিনিয়েছেন তিনি। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়িয়েছেন নিজের পারিশ্রমিক। সম্প্রতি মুক্তি পেয়েছে তার অভিনীত সিনেমা 'পাঠান'। সেখানেও বাজিমাত করেছেন তিনি। শোনা যায়, সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’ সিনেমার জন্য ১৩ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন এই অভিনেত্রী। যেখানে শাহিদ কপুর ও রণবীর সিংহ পারিশ্রমিক হিসেবে পেয়েছিলেন ১০ কোটি টাকা।

আলিয়া ভাট

স্টার কিড হিসেবে বলিউড ক্যারিয়ার শুরু করলেও ইতিমধ্যেই নিজ দক্ষতায় শক্ত ভিত তৈরি করে নিয়েছেন আলিয়া ভাট। ‘হাইওয়ে’, ‘রাজ়ি’, ‘ডার্লিংস’, ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’র মতো সিনেমায় কাজ করে যেমন প্রশংসা অর্জন করেছেন তেমনই মন জয় করেছেন দর্শক ও সমালোচকের। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, মেঘনা গুলজ়ারের ‘রাজ়ি’ সিনেমার জন্য ১০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন আলিয়া। যেখানে পুরুষ অভিনেতা ভিকি কৌশল পেয়েছিলেন ৩-৪ কোটি টাকা।

কারিনা কাপুর খান

বলিউডের অন্যতম নামজাদা ও জনপ্রিয় অভিনেত্রী কারিনা কাপুর খান। বেশ কিছুদিন ধরেই তার নতুন কোনো সিনেমার দেখা মিলছে না। তাই বলে তার জনপ্রিয়তা কমেনি এক বিন্দুও। ‘বীরে দি ওয়েডিং’ সিনেমায় সোনম কাপুর, স্বরা ভাস্করের মতো অভিনেত্রীদের সঙ্গে কাজ করেছিলেন কারিনা। ওই সিনেমায় তার পারিশ্রমিক ছিলো ৭ কোটি টাকা। অন্য দিকে, ওই সিনেমায় তারই বিপরীতে অভিনয় করেছিলেন সুমিত ব্যাস। তিনি পারিশ্রমিক পেয়েছিলেন মাত্র ৮০ লক্ষ টাকা।

শ্রদ্ধা কাপুর

এই প্রজন্মের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। হালকা মেজাজের সিনেমায় তার মতো ‘গার্ল-নেক্সট-ডোর’ অভিনেত্রীর চাহিদা তুঙ্গে থাকে সবসময়। সম্প্রতি মুক্তি পেয়েছে তার অভিনীত সিনেমা ‘তু ঝুঠি ম্যায় মক্কার’। মুক্তির পর থেকে ইতিবাচক সাড়া পাচ্ছে সিনেমাটি। ২০১৮ সালে মুক্তি পাওয়া তার ‘স্ত্রী’ সিনেমায় রাজকুমার রাওয়ের থেকে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন শ্রদ্ধা। শুধু তাই নয়, ‘ছিঁছোড়ে’ সিনেমায় সুশান্ত সিংহ রাজপুতের থেকেও বেশি উপার্জন করেছিলেন তিনি। ওই সিনেমায় তার পারিশ্রমিক ছিলো ৭ কোটি টাকা।

কঙ্গনা রানাওয়াত

বলিউডে নারীপ্রধান সিনেমার প্রাসঙ্গিক করে তোলার ক্ষেত্রে কঙ্গনা রানাওয়াতের ভূমিকা অনস্বীকার্য। জানা যায়, ‘রঙ্গুন’ সিনেমায় শাহিদ কাপুর ও সাইফ আলি খানের মতো তারকার থেকে বেশি উপার্জন করেছিলেন অভিনেত্রী। ‘কাট্টি বাট্টি’ সিনেমাতেও ইমরান খানের থেকে বেশি পারিশ্রমিক হাঁকিয়েছিলেন কঙ্গনা।

ইত্তেফাক/আর

এ সম্পর্কিত আরও পড়ুন