বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লঙ্কান পেস দাপটে চাপে নিউজিল্যান্ড

আপডেট : ১০ মার্চ ২০২৩, ১৭:৪৪

শ্রীলঙ্কার পেসারদের দাপটে ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় শেষে চাপে স্বাগতিক নিউজিল্যান্ড। ৫ উইকেট হাতে নিয়ে ১৯৩ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৫৫ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। জবাবে দিন শেষে ৫ উইকেট হারিয়ে ১৬২ রানের সংগ্রহ করেছে স্বাগতিকরা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে কুশল মেন্ডিস ও অধিনায়ক দিমুথ করুনারত্নের জোড়া হাফ-সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩০৫ রান করেছিলো সফরকারী শ্রীলঙ্কা। শুক্রবার (১০ মার্চ) দ্বিতীয় দিন বাকী ৪ উইকেটে ৫০ রানের বেশি যোগ করতে পারেনি শ্রীলঙ্কা। লঙ্কানদের শেষ ৪ উইকেট ভাগাভাগি করে নিয়েছেন নিউজিল্যান্ডের দুই পেসার অধিনায়ক টিম সাউদি ও ম্যাট হেনরি।

ইনিংসে সাউদি ৬৪ রানে ৫টি ও হেনরি ৮০ রানে ৪ উইকেট নেন। ৯২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৫তম বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। এই ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে কুশল মেন্ডিস ৮৭, করুনারত্নে ৫০, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৪৭ ও ধনাঞ্জয়া ডি সিলভা ৪৬ রান করেন। শ্রীলঙ্কার ইনিংস শেষে ব্যাট করতে নেমে ৬৭ রানের সূচনা পায় নিউজিল্যান্ড। জুটিতে ৩০ রান অবদান রেখে প্রথম ব্যাটার হিসেবে লঙ্কান পেসার আসিথা ফার্নান্দোর শিকার হন ডেভন কনওয়ে। এরপর নিউজিল্যান্ডের দুই ব্যাটার কেন উইলিয়ামসনকে ১ ও হেনরি নিকোলসকে ২ রানে শিকার করেন আরেক লঙ্কান পেসার লাহিরু কুমারা। ৭৬ রানে তৃতীয় উইকেট পতন হয় নিউজিল্যান্ডের।

চতুর্থ উইকেটে ৫৮ রানের জুটি গড়ে দলের স্কোর তিন অংকে নিয়ে যান ওপেনার টম লাথাম ও ড্যারিল মিচেল। হাফ-সেঞ্চুরি করে ফার্ন্দান্দোর দ্বিতীয় শিকার হয়ে ৬৭ রানে আউট হন লাথাম। দিনের শেষ ভাগে উইকেটরক্ষক টম ব্লান্ডেলকে ৭ রানে আউট করেন পেসার কাসুন রাজিথা। পরবর্তীতে মাইকেল ব্রেসওয়েলকে নিয়ে দিনের খেলা শেষ করেন মিচেল। মিচেল ৪০ ও ব্রেসওয়েল ৯ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার পক্ষে ফার্নান্দো ও কুমারা নেন ২টি করে উইকেট।

ইত্তেফাক/জেডএইচ