বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ৯ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আইইউবিতে উন্মোচিত হলো দেশের প্রথম অত্যাধুনিক টেলিস্কোপ

আপডেট : ১২ মার্চ ২০২৩, ২০:৫৮

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-এ উন্মোচন করা হলো দেশের প্রথম অত্যাধুনিক টেলিস্কোপ। যার সাহায্যে দূর মহাবিশ্বের ছবি তোলা যায়। কানাডার ইউনিভার্সিটি অফ টরেন্টো (ইউঅফটি)-এর কাছ থেকে উপহার হিসেবে এ দুটি টেলিস্কোপ পেয়েছে আইইউবি কর্তৃপক্ষ। 

গত ৯ মার্চ রাজধানীর আইইউবি মিলনায়তনে টেলিস্কোপ দুটি উন্মোচন করেন লেখক ও পদার্থবিজ্ঞানী ড. মুহম্মদ জাফর ইকবাল। 

অনুষ্ঠানে ড. জাফর ইকবাল বলেন, অনেক তরুণ-তরুণী জানতে চায় জ্যোতির্বিজ্ঞানী হতে হলে কী করতে হবে? আমি তাদের বলি-দেশে পদার্থবিজ্ঞানের পড়া শেষ করে বাইরে চেলে যেতে। আজকে জেনে অত্যন্ত আনন্দিত হলাম, আইইউবি দেশেই জ্যোতির্বিজ্ঞান পড়ানোর একটা উদ্যোগ নিয়েছে। আইইউবিতে চমৎকার একটা পদার্থবিজ্ঞান বিভাগ গড়ে উঠছে। এক সময় এখানে একটা জ্যোতির্বিজ্ঞান বিভাগ হবে আশা করি। 

এছাড়া আইইউব’র উপাচার্য ড. তানভীর হাসান, ইউনিভার্সিটি অফ টরেন্টো’র ফেলো ড. লামীয়া মওলা, আইইউব’র সহ-উপাচার্য  ড. নিয়াজ আহমদ খানসহ আরও অনেকে বক্তব্য রাখেন। 

আইইউবি ও ইউনিভার্সিটি অফ টরন্টোর যৌথ উদ্যোগে দূরবীন প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১৬ জনকে ‘সিটিজেন অ্যাস্ট্রোনোমার’ হিসেবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া এ প্রকল্পের আওতায় ভবিষ্যতে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টেলিস্কোপ দু’টি ব্যবহার করে আকাশ পর্যবেক্ষণের আয়োজন করা হবে। যার আয়োজনের দায়িত্বে থাকবেন সিটিজেন অ্যাস্ট্রোনোমাররা।

ইত্তেফাক/এএএম