শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গ্যাটকো মামলা: খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পেছালো

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১২:৫৫

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিলো আজ মঙ্গলবার (১৪ মার্চ)। তবে এদিন আসামি পক্ষের আইনজীবীরা অভিযোগ গঠন শুনানি পেছাতে সময় আবেদন করেন। এ সময় আদালত তা মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন আগামী ১৭ মে।

মঙ্গলবার (১৪ মার্চ) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৩ নম্বর বিশেষ আদালতের বিচারক আলী হোসেনের আদালতে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিলো। এদিন খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার আদালতে হাজিরা দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বেগম খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া।

গ্লোবাল এগ্রো ট্রেড (প্রা.) কোম্পানি লিমিটেডের (গ্যাটকো) সঙ্গে লেনদেনের সময় প্রায় ১ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশন (দুদক) তেজগাঁও থানায় খালেদা জিয়া ও আরও কয়েকজনের বিরুদ্ধে মামলাটি দায়ের করে। মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়।

খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ৯ আসামির আগেই মৃত্যু হওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং একেএম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক সদস্য একে রশিদ উদ্দিন আহমেদ, গ্লোবাল অ্যাগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, গ্যাটকোর পরিচালক সৈয়দ তানভির আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এএসএম শাহাদত হোসেন, বন্দরের সাবেক পরিচালক (পরিবহন) এএম সানোয়ার হোসেন ও বন্দরের সাবেক সদস্য লুৎফুল কবীর।

বেগম জিয়ার বিরুদ্ধে নাইকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলাসহ আরও ৩৩টি মামলা এখন দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন।

ইত্তেফাক/আর