শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অবশেষে দেখা মিললো কাঙ্ক্ষিত বৃষ্টির

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১১:৩৯

বেশ কয়েকদিন ধরেই তীব্র রোদ আর গরমে অতিষ্ঠ হয়ে ওঠে জনজীবন। চরম দুর্ভোগ পোহাতে হয় রাজধানীবাসীকে। এমন পরিস্থিতিতে বুধবার (১৫ মার্চ) সকালে স্বস্তির বৃষ্টির নেমেছে রাজধানীতে। যার মাধ্যেম কিছুটা হলেও প্রশান্তির পরশ পেয়েছেন নগরবাসী।

এদিন সকাল থেকেই মুখ গোমরা করেছিলো রাজধানীর আকাশ। শিতল হাওয়ার সঙ্গে কিছু কিছু এলাকায় দেখা মেলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির। তবে সকাল ১০টা নাগাদ নামে ঝুম বৃষ্টি। সঙ্গে ছিলো বজ্রপাত।

মঙ্গলবার (১৪ মার্চ) সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বুধবার সকালে এক ফেসবুক পোস্টে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে ঢাকা শহরের ওপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড় অতিক্রম করার আশঙ্কা দেখা যাচ্ছে।

তিনি আরও জানান, সকাল ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত সময়ের মধ্যে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত, শিলাবৃষ্টি খুলনা, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের উপর দিয়ে অতিক্রম করতে যাচ্ছে।

এর আগে ভারতীয় আবহাওয়াবিদরা জানান, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একাধিক জেলায় এ সপ্তাহেই কালবৈশাখী আঘাত হানার আশঙ্কা রয়েছে।

কলকাতার আলিপুর আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা গণেশ কুমার দাশ হিন্দুস্তান টাইমসকে জানান, দেশটির উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি গভীর অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তাই বিহার, ছত্তিশগড়ের দিকে আবহাওয়াসংক্রান্ত কিছু গতিবিধি ধরা পড়ছে, যা ধীরে ধীরে পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে যাবে। সেটি পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের পর বাংলাদেশের দিকে যেতে পারে। তাই বুধবার থেকে কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। এ সময় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের নদীবন্দরের সতর্কবার্তার বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ময়মনসিংহ, সিলেট ও কুমিল্লা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে অথবা ঝড় হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নৌবন্দরসমূহকে ২ নম্বর (পুনঃ) ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থার (৩ দিন) ক্ষেত্রে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

বুধবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ইত্তেফাক/আর