রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মার্কিন ব্যাংক সংকট নিয়ে প্রশ্ন, উত্তর না দিয়েই চলে গেলেন বাইডেন 

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১৮:১২

যুক্তরাষ্ট্রে তিন দিনের ব্যবধানে বন্ধ হয়ে গেছে দুটি বড় ব্যাংক। এই ঘটনায় রীতিমতো চাপে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদ সম্মেলনে এই দেউলিয়া ব্যাংকগুলো নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় প্রেসিডেন্টকে। আর সেই প্রশ্ন শুনেই মাঝপথে সংবাদ সম্মেলন ছেড়ে যান তিনি। সোমবার ( ১৩ মার্চ) চলমান ব্যাংক সংকট নিয়ে কথা বলার সময় এমন ঘটনা ঘটে।

আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংক ইতোমধ্যেই দেউলিয়া হয়ে গেছে। ২০০৮ সালে দুনিয়াজোড়া অর্থনৈতিক মন্দার পরে এটিকেই খুচরা ব্যাংকিং ব্যবস্থায় সব চেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে। এতে নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। 

ফলে সংবাদ সম্মেলনে প্রশ্নের মুখে পড়তে হয় তাকে। এক সাংবাদিক প্রশ্ন করেন, “প্রেসিডেন্ট, কেন এমন বিপর্যয় ঘটল তা কি আপনি জানেন? এর কোনও প্রভাব পড়বে না বলে কি আপনি আমেরিকানদের আশ্বস্ত করবেন?”

এক প্রশ্ন শোনার পর এক মুহূর্তও দৃষ্টিপাত না করে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন হাঁটতে শুরু করেন। এরপর আরেক সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, ‘মাননীয় প্রেসিডেন্ট, অন্য ব্যাংকগুলো কি ব্যর্থ হবে?’ সে প্রশ্নেরও জবাব না দিয়ে বাইডেন সংবাদ সম্মেলনকক্ষ থেকে বের হয়ে যান।

হোয়াইট হাউসের ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওটি ইতিমধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। ৪০ লাখের বেশিবার ভিউ হয়েছে এটির। ভিডিওর নিচে মন্তব্য করার সুযোগ বন্ধ রাখা হয়েছে। এ নিয়ে টুইটারে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন

সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগে সাংবাদিকের প্রশ্ন আমলে না নিয়ে বের হয়ে যাওয়া নিয়েও ২০২১ সালে প্রশ্নের মুখে পড়েছিলেন বাইডেন। সংবাদ সম্মেলনকক্ষ থেকে বের হওয়ার সময় সিবিএস-এর এক সাংবাদিক বলেছিলেন, ‘সি চিন পিং ও অন্য নেতাদের সঙ্গে বৈঠক করা নিয়ে আপনি কবে প্রশ্নের জবাব দেবেন। কখন আপনি আমাদের প্রশ্নের জবাব দেবেন স্যার?’

ইত্তেফাক/এএইচপি