শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মারদেকা কাপে আমন্ত্রণ পেলো না বাংলাদেশ

আপডেট : ১৭ মার্চ ২০২৩, ১৩:৫১

বাংলাদেশের ফুটবল দর্শকের কাছে মালয়েশিয়ার মারদেকা কাপ ফুটবল টুর্নামেন্ট অনেক পরিচিত। পুরোনো যত সমর্থক রয়েছে তাদের সবার মুখে মুখে এই নাম, মারদেকা কাপ ফুটবল। এই টুর্নামেন্টে এক সময় বাংলাদেশ নিয়মিত অংশগ্রহণ করত। দেশ স্বাধীন হওয়ার পর মারদেকা কাপে খেলেছিলেন সালাহউদ্দিনসহ অন্য ফুটবলাররা। ২০০৬-০৭ সালেও মারদেকা কাপে খেলেছে বাংলাদেশ। 

কিন্তু এখন আর সেই টুর্নামেন্টে বাংলাদেশের অংশগ্রহণের কথা শোনা যায় না। আগামী অক্টোবরে মারদেকা কাপ ফুটবলের আয়োজন করেছে মালয়েশিয়া। ২০১৩ সালে শেষ বার এই টুর্নামেন্ট হয়েছিল। ১০ বছর পর পুনরায় ফুটবল অ্যাসোসিয়েশন অব মালয়েশিয়া মারদেকা কাপ ফুটবল আয়োজনের উদ্যোগ নিয়েছে। এবার এই টুর্নামেন্টের ৪২তম আসর। টুর্নামেন্ট আয়োজন নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। মালয়েশিয়া জানিয়েছে, তারা ভারত, ফিলিস্তিন, লেবাননকে টুর্নামেন্টে নিয়েছে। ভারতীয় ফুটবল কর্মকর্তারা কয়েক মাস আগে মালয়েশিয়া গিয়েছিলেন। সেখানেই মারদেকা কাপ ফুটবলে অংশগ্রহণের বিষয়টা নিয়ে আলোচনা হয় এবং অংশগ্রহণও নিশ্চিত করা হয়। 

ভারত এই টুর্নামেন্টে দুই বার রানার্সআপ হয়েছিল। এশিয়ার মর্যাদাকর এই টুর্নামেন্টে বাংলাদেশে অংশগ্রহণ থাকবে কিনা সেটা বলতে পারেননি বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। ফিফার কংগ্রেসে অংশগ্রহণ করতে রুয়ান্ডা যাওয়ার আগে সোহাগ জানিয়েছেন, মারদেকা কাপ ফুটবল থেকে কোনো আমন্ত্রণ আসেনি। তিনি বলেন, ‘ফিফার কংগ্রেসে যাচ্ছি। দেখি সেখানে আলোচনা করা যায় কিনা।’  

 

ইত্তেফাক/জেডএইচ