শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লিবিয়ায় নিখোঁজ আড়াই টন ইউরেনিয়াম পাওয়া গেছে

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ০৫:২৮

লিবিয়ার একটি সশস্ত্র গোষ্ঠী দাবি করেছে, দক্ষিণ লিবিয়া থেকে ড্রামভর্তি যে আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম হারিয়ে গিয়েছিল সেগুলো তারা পেয়েছে। স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) মুখপাত্র খালেদ আল মাহজৌব এক ফেসবুক পোস্টে বলেন, যে গুদামে ইউরেনিয়ামের ড্রামগুলো রাখা ছিল সেখান থেকে পাঁচ কিলোমিটার দূরে সেগুলো পেয়েছে তারা। মাহজৌবের পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, নিখোঁজ ইউরেনিয়ামগুলো সেখানে আছে বলে দাবি করা নীল রঙের ১৮টি ড্রাম শব্দ করে গুণে দেখছেন সুরক্ষা পোশাক পরা এক ব্যক্তি।

অপরদিকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) বুধবার জানায়, জমাট বাঁধা ইউরেনিয়াম আকরিক (ইউওসি) অবস্থায় ‘১০টি ড্রামে’ রাখা প্রায় আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম খোয়া গেছে। মঙ্গলবার আইএইএ এর পরিদর্শকরা তদরকি করতে যাওয়ার পর বিষয়টি ধরা পড়ে বলে জানিয়েছিল তারা। এলএনএ যেগুলো পেয়েছে সেগুলোই আইএইএ এর উল্লেখ করা হারানো ড্রামগুলো কিনা তা নিশ্চিত করতে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থাটির সঙ্গে যোগাযোগ করা হয়। আইএইএ বলেছে, উপাদানগুলো পাওয়া গেছে গণমাধ্যমের এমন প্রতিবেদনের বিষয়ে আমরা জ্ঞাত আছি ।

লিবিয়ার দক্ষিণাঞ্চলে কড়া প্রহরাধীন এক গুদামে ইউরেনিয়ামের ড্রামগুলো রাখা ছিল। ফেসবুক পোস্টে মাহজৌব জানান, তেজস্ক্রিয় বিকিরণ ছড়াতে পারে উদ্বেগে গুদামের ঐ রক্ষীদের কিছুটা দূরে নিয়ে রাখা হয়েছিল। গুদামের এক পাশে ড্রামের আকারের একটি কাটা অংশ পাওয়া যায় বলে মাহজৌব জানিয়েছেন।

মাহজৌবের দাবি, ঐ ড্রামগুলোতে অস্ত্র আছে এমন ধারণা করে শাদের একটি গোষ্ঠী সম্ভবত সেগুলো চুরি করেছিল, কিন্তু ভেতরে কী আছে এটি ঠিকমতো বুঝতে না পেরে সেগুলো ফেলে চলে যায় তারা। তবে তাদের এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেয়নি এলএনএ। তারা আরো জানিয়েছে, আইএইএ ২০২০ সালে গুদামটি পরিদর্শন করে ড্রামগুলোতে ইউরেনিয়াম আছে বলে চিহ্নিত করেছিল, তারপর থেকে গুদামটি পাহারা দেওয়ার জন্য ঐ বাহিনীগুলোকে দায়িত্ব দেওয়া হয়।

 

ইত্তেফাক/ইআ