শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সকালে বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১০:৩৭

আজ সকালে বিশ্বের শীর্ষ দূষিত বাতাসের শহর রাজধানী ঢাকা। রোববার (১৯ মার্চ) সকাল ৯টা ২০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৬ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষ অবস্থানে রয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইনচিওন ও মিয়ানমারের ইয়াঙ্গুন যথাক্রমে একিউআই ১৭৫ ও ১৭৩ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোর  ‘অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ২০১ থেকে ৩০০ এর স্কোর ‘খুব ঝুঁকিপূর্ণ’ এবং  ৩০১  থেকে ৪০০  ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২,সিও,এসও২ এবং ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণাধীন এলাকার ধুলো।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) অনুসারে, বিশ্বে প্রতি বছর বায়ু দূষণে আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়। প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুর হার বৃদ্ধির কারণ।

ইত্তেফাক/আরএজে