বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ফলোঅনে পড়ে লড়ছে শ্রীলঙ্কা

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৫:৫৬

ফলোঅনে পড়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে লড়ছে সফরকারী শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৪ উইকেটে ৫৮০ রানের জবাবে ১৬৪ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৪১৬ রানে পিছিয়ে ফলোঅনে পড়া লঙ্কানরা দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১১৩ রান সংগ্রহ করেছে। ৮ উইকেটে ৩০৩ রানে পিছিয়ে তারা। ইনিংস হার এড়াতে ৩০৩ রান করতেই হবে লঙ্কানদের।

দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ২ উইকেট ২৬ রান তুলেছিলো শ্রীলঙ্কা। ৮ উইকেট হাতে নিয়ে ৫৫৪ রানে পিছিয়ে ছিলো লঙ্কানরা। অধিনায়ক দিমুথ করুনারত্নে ১৬ ও নাইটওয়াচম্যান প্রবাথ জয়সুরিয়া ৪ রানে অপরাজিত ছিলেন। রোববার (১৯ মার্চ) তৃতীয় দিনের শুরু থেকে ভালোই জবাব দিচ্ছিলো শ্রীলঙ্কা। করুনারত্নের হাফ-সেঞ্চুরিতে ৪ উইকেটে ১০৯ রান তুলে প্রথম সেশন শেষ করেছিলো তারা। কিন্তু নিউজিল্যান্ডের বোলারদের তোপে চা-বিরতির আগেই ১৬৪ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। করুনারত্নে ছাড়া শ্রীলঙ্কার কোন ব্যাটারই লড়াই করতে পারেনি।

৯টি চারে ১৮৮ বলে ৮৯ রান করেন করুনারত্নে। করুনারত্নের ছাড়া মাত্র দু’ব্যাটার দু’অংকের কোটা স্পর্শ করতে পারেন। দিনেশ চান্ডিমাল ৩৭ ও নিশান মধুশকা ১৯ রান করেন। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি-মাইকেল ব্রেসওয়েল ৩টি করে উইকেট নেন। প্রথম ইনিংসে ৪১৬ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংস শুরু করে শ্রীলঙ্কা। ভালো শুরুর ইঙ্গিত দিয়ে দলীয় ২৬ রানে প্রথম উইকেট হারায় লঙ্কানরা। ৫ রান করে ফিরেন ওপেনার ওশাদা ফার্নান্দো। দ্বিতীয় উইকেটে ৭১ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরান করুনারত্নে ও কুশল মেন্ডিস। টেস্ট ক্যারিয়ারের ৩৩তম হাফ-সেঞ্চুরি তুলে ৪টি চারে ৫১ রানে আউট হন করুনারত্নে।

তৃতীয় উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুজকে নিয়ে দিনের খেলা শেষ করেন মেন্ডিস। টেস্ট ক্যারিয়ারের ১৭তম অর্ধশতকের স্বাদ পাওয়া মেন্ডিস ৫০ রানে অপরাজিত আছেন। ১০০ বল খেলে ৮টি চার মারেন তিনি। ৪০ বল খেলে ১ রানে অপরাজিত ম্যাথুজ। নিউজিল্যান্ডের ব্রেসওয়েল ও সাউদি ১টি করে উইকেট নিয়েছেন।

ইত্তেফাক/জেডএইচ