বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হোপের সেঞ্চুরিতে জয় পেলো ওয়েস্ট ইন্ডিজের

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৭:১৫

ওয়ানডে নেতৃত্বের অভিষেকেই সেঞ্চুরি করে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের স্বাদ দিলেন সাঁই হোপ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৮ রানে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হোপ অপরাজিত ১২৮ রান করেন। যার সুবাদে ম্লান হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমার ১৪৪ রানের লড়াকু ইনিংস। 

ইস্ট লন্ডনে শনিবার (১৮ মার্চ) দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ৫১ বল খেলে ওয়েস্ট ইন্ডিজকে ৬৭ রানের সূচনা এনে দেন দুই ওপেনার ব্রান্ডন কিং ও কাইল মায়ার্স। ৭১ রানের মধ্যে দুই ওপেনার ও তিন নম্বরে নামা শামারাহ ব্রুকস প্যাভিলিয়নে ফিরেন। কিং ৩০ ও মায়ার্সকে ৩৬ রানে শিকার করেন বাঁ-হাতি স্পিনার বিয়র্ন ফরটুইন। রানের খাতা খোলার আগেই পেসার জেরাল্ড কোয়েটজির বলে আউট হন ব্রুকস।

এরপর চতুর্থ উইকেটে নিকোলাস পুরানের সঙ্গে ৮১ বলে ৮৬, পঞ্চম উইকেটে রোভম্যান পাওয়েলের সঙ্গে ৮৩ বলে ৮০ ও ষষ্ঠ উইকেটে জেসন হোল্ডারকে নিয়ে ৪১ বলে ৪২ রান তুলেন হোপ। ৪৭তম ওভারে ১০৪ বল খেলে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরির দেখা পান হোপ। নবম উইকেটে আলজারি জোসেফকে নিয়ে ২২ বলে অবিচ্ছিন্ন ৪২ রান তুলে ওয়েস্ট ইন্ডিজকে বড় সংগ্রহ এনে দেন হোপ। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৩৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে এটিই সর্বোচ্চ দলীয় রান ক্যারিবিয়ানদের।

৫টি চার ও ৭টি ছক্কায় ১১৫ বলে অপরাজিত ১২৮ রান করেন হোপ। ১৩ রানে অপরাজিত থাকেন জোসেফ। দক্ষিণ আফ্রিকার কোয়েটজি ৩টি, ফরটুইন-তাবরাইজ শামসি ২টি করে উইকেট নেন। জবাবে ৫২ বলে ৭৬ রানের সূচনা করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও বাভুমা। ২৬ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৮ রান করা ডি কককে শিকার করে জুটি ভাঙ্গেন মায়ার্স। পরের দিকে রায়ান রিকেল্টনের সঙ্গে ৪৭ ও টনি ডি জর্জিকে নিয়ে ৬১ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে রাখেন বাভুমা। ২৪ ওভার শেষে ২ উইকেটে ১৮২ রান পায় প্রাটিয়ারা।

কিন্তু এরপরই নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা। ২৩৮ রানে পৌঁছাতেই ৮ উইকেট নেই প্রোটিয়াদের। এসময় ৩ উইকেট নেন স্পিনার আকিল হোসেন। এ অবস্থাতেও হাল ছাড়েননি বাভুমা। ২৪তম ওয়ানডেতে ৯২ বলে চতুর্থ সেঞ্চুরি তুলে লড়াই চালিয়েছেন তিনি। নবম উইকেটে লুঙ্গি এনডিদির সঙ্গে ৪৪ বলে ৪৯ রানে তুলে আউট হন বাভুমা। নবম ব্যাটার হিসেবে বাভুমার আউটের পর ৫০ বল বাকী রেখে ২৮৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।  

১১টি চার ও ৭টি ছক্কায় ১১৮ বলে ১৪৪ রান করে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেও দলের হার এড়াতে পারেননি বাভুমা। ওয়েস্ট ইন্ডিজের জোসেফ-আকিল ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন সাঁই হোপ। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে পচেফস্ট্রুমে আগামী ২১ মার্চ তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।

ইত্তেফাক/জেডএইচ