শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শুল্ক প্রত্যাহার

কেজিতে পাঁচ টাকা কমবে চিনির দাম 

আপডেট : ২০ মার্চ ২০২৩, ০২:০৯

সরকার আমদানি শুল্ক প্রত্যাহারের কারণে কেজিতে পাঁচ টাকা চিনির দাম কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, শুল্ক প্রত্যাহারের সুবিধাপ্রাপ্ত চিনি অল্প কয়েক দিনের মধ্যে বাজারে আসবে। আর আসলেই চিনির দাম কমে যাবে।

গতকাল রবিবার সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে ভোজ্য তেল, চিনি, ডাল, ছোলাসহ সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট মজুত রয়েছে। কোনো পণ্যের ঘাটতি নেই। তবে এক সঙ্গে বেশি পণ্য ক্রয় করে বাজারে চাপ সৃষ্টি না করার জন্য ভোক্তাদের প্রতি অনুরোধ জানান তিনি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, পবিত্র রমজানকে সামনে রেখে বাজার মনিটরিং জোরদার করা হবে। কেউ কৃত্রিম উপায়ে কোনো পণ্যের অবৈধ মজুত করে মূল্য বৃদ্ধির চেষ্টা করলে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বাজারে  ব্রয়লার মুরগির সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার চেষ্টা করছে বলে জানান তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড টেরিফ কমিশনের চেয়ারম্যান মো. ফয়জুল ইসলাম, বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বাণিজ্যমন্ত্রী ঢাকায় নিযুক্ত ইরানের অ্যাম্বাসেডর মানসুর চাভোশির নেতৃত্বে একটি ইরানি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে মত বিনিময় করেন। এরপর বাণিজ্যমন্ত্রী ঢাকায় সফররত ভারত চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এন জি খাইতানের নেতৃত্বে আগত একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে মত বিনিময় করেন। সভায় উভয় দেশের ব্যবসা-বাণিজ্য, পর্যটন এবং বিনিয়োগ বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়। উভয় দেশের মানুষের যাতায়াতের জন্য ভিসা সহজীকরণের ওপর গুরুত্বারোপ করা হয়।

 

ইত্তেফাক/ইআ