রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নারী ফুটবলের আরেকটি আসর শুরু আজ

আপডেট : ২০ মার্চ ২০২৩, ১৩:০৯

দেশের নারী ফুটবলাররা রয়েছে টানা খেলা খেলার মধ্যে। পুরুষ ফুটবলে লিগের খেলা বা ফেডারেশন কাপ ফুটবলের খেলা চললেও তাদের খেলার চেয়ে এখন নারী খেলার প্রচারও বেড়েছে। তাই কোথায় মোহামেডান, আবাহনী কিংবা শেখ জামাল, শেখ রাসেল, বসুন্ধরা কিংস খেলছে, তার চেয়েও বেশি প্রচারের আলোয় নারী ফুটবলের খবর। আজ থেকে নারী ফুটবলের আরেকটি আসর শুরু হতে যাচ্ছে। এবার হবে সাফ অনূর্ধ্ব-১৭ ফুটবল। এই টুর্নামেন্টে বাংলাদেশ ছাড়াও রাশিয়া, ভারত, নেপাল, ভুটান লড়াই করছে। সবার সঙ্গে সবার খেলা হবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল চ্যাম্পিয়ন হবে।

কমলাপুর স্টেডিয়ামে আজ বিকাল সোয়া ৩টায় নেপাল-ভারত এবং সন্ধ্যা সোয়া ৭টায় বাংলাদেশ-ভুটান।   এই টুর্নামেন্টের বাড়তি আকর্ষণ রাশিয়ান ফুটবল দল। গতকাল বিকালে অনুশীলন করতে বাফুফে ভবনে গিয়েছিল রাশিয়ার খেলোয়াড়রা। তাদের চলন-বলন, পোষাক-পরিচ্ছদ দেখলে চোখ কপালে ওঠে। দামি ব্র্যান্ডের ট্র্যাকসুট, প্যান্ট, গেঞ্জি, পায়ে কেডস। ওদের তুলনায় অন্যান্য দেশের খেলোয়াড়দের পোশাক খুব একটা আলো ছড়াচ্ছিল না। ঈর্ষান্বিত হওয়ার মতো।

শারীরিক গঠনও অন্যান্য দেশের ফুটবলারদের চেয়েও ভালো। রাশিয়ার মেয়েরা যেভাবে সুযোগ-সুবিধা পেয়ে বেড়ে ওঠেন, অন্য দেশের খেলোয়াড়রা তা পান না। রাশিয়া এবারই প্রথম সাফে খেলছে। সাফ অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল টুর্নামেন্টও এবারই প্রথম হচ্ছে। ইউরোপীয়ান ফুটবল সংস্থা উয়েফার পক্ষ থেকে অ্যাসিস্ট  প্রোগ্রামের আওতায় সাফের জন্য টাকা দেওয়া হয়েছে। উয়েফা থেকে টাকা দিয়েছে এবং তারা একটি দলও পাঠিয়েছে এখানে। বড় কথা হলো ফুটবল ডেভেলমেন্ট প্রোগ্রাম। এবার রাশিয়াকে পাঠিয়েছে। আগামীতে যদি উয়েফা সাফের জন্য টাকা দেয়। তখন অন্য দলও পাঠাতে পারে। সেটা কোন দল পাঠাবে তার কোনো নিশ্চয়তা নেই।

রাশিয়াকে নিয়ে ভাবনা ছিল, তারা কি বাংলাদেশের বর্তমান আবহাওয়ায় মানিয়ে নিতে পারবে। রাশিয়ান দোভাষীর সহায়তায় কোচ এলিনা মেদভেদ বললেন, ‘প্রচুর ট্র্যাফিক এখানে। এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে ঘুম এসে যায়। আমরা এভাবেই মানিয়ে নিতে পারব।’ 

দুই মাস আগেই নির্ধারণ হয়েছে রাশিয়া অনূর্ধ্ব-১৭ ফুটবল দলকে বাংলাদেশে এসে খেলতে হবে। তখন থেকেই তারা প্রস্তুতি নিতে শুরু করে। ফুটবলাররা স্কুলের শিক্ষার্থী। তারা ক্লাসের ফাঁকে ফাঁকে ফুটবল শিখছেন। সুবিধা হয়েছে রাশিয়ার। গতকাল থেকে দেশের আবহওয়া ঠান্ডা ঠান্ডা ভাব। এভাবে থাকলে রাশিয়ান মেয়েদের জন্য সুবিধা।

ভারত, ভুটান, নেপাল-চার দলই রাশিয়াকে ফেভারিট মানছে। বাংলাদেশ কোনো কথা না বললেও তাদের কথায় স্পষ্ট রাশিয়া শক্তিশালী দল। তবে রাশিয়া প্রথম ম্যাচই খেলবে বাংলাদেশের বিপক্ষে, বুধবার, বিকাল সোয়া ৩টায়। 

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন