শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘শুধু ভালো ফল নয়, ভালো মানুষও হতে হবে’

আপডেট : ২১ মার্চ ২০২৩, ২০:০১

শিক্ষার্থীদের শুধু ভালো ফলের দিকে নয়, ভালো মানুষ হওয়ার দিকেও মনোযোগ দিতে হবে বলে মন্তব্য করেছেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

মঙ্গলবার (২১ মার্চ) নওগাঁর মান্দা উপজেলা আয়োজিত মাসব্যাপী বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। উপজেলার মুক্তমঞ্চ সোপানে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মান্দা উপজেলা নির্বাহী অফিসার মো. আবু বাক্কার সিদ্দিক। 

তিনি বলেন, আজ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংস্কৃতি চর্চা নেই, খেলাধুলা নেই, বিজ্ঞান চর্চা নেই, বিনোদন নেই। আছে শুধু পড়া পড়া আর পড়া। এতে শিশু কিশোরদের জিপিএ-৫ পাওয়ার আসক্তির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। যা শিশু কিশোরদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে। বিতর্ক হচ্ছে এমন একটি সহপাঠ্যক্রম যা কোমলমতি শিক্ষার্থীদের দক্ষতা ও চিন্তার প্রসার ঘটায়। যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে। তাই শুধু ভালো ফলাফল নয়, ভালো মানুষ হিসেবেও নিজেকে গড়ে তুলতে হবে। 

যুক্তির আলোয় খুঁজি মানুষের মুক্তি এই শ্লোগানে এবারের বিতর্ক প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ের ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণেই কিশোর অপরাধ বাড়ছে শীর্ষক বিষয়ে চুড়ান্ত প্রতিযোগিতায় পরানপুর হাই স্কুলকে পরাজিত করে মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় বিজয়ী হয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা হবার গৌরব অর্জন করে মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয়ের বিতার্কিক নুসরাত জাহান নওমি। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে মেডেল, ট্রফি, সনদপত্র সহ ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা প্রদান করা হয়। শ্রেষ্ঠ বক্তাকে ট্রফি ও ১০ হাজার টাকা প্রদান করা হয়। 

অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: শাহ আলম, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা: মাহবুবা সিদ্দিকা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাশার শামসুজ্জামান, প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো: রেজাউল করিমসহ মান্দা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ইত্তেফাক/এমএএম